ভারতের হরিয়ানা এবং জম্মু ও কাশ্মিরের বিধানসভা নির্বাচনে হারতে যাচ্ছে কেন্দ্রের ক্ষমতাসীন হিন্দুত্ববাদী দল বিজেপি। আজ শনিবার (৫ সেপ্টেম্বর) সেখানে ভোটগ্রহণ শেষ হয়।

এরপরই বুথ ফেরত জরিপ ফলাফল প্রকাশ করে নির্বাচন বিষয়ক বিভিন্ন সংস্থা। এরমধ্যে পিপলস পালস জানিয়েছে হরিয়ানায় কংগ্রেস ৯০টির মধ্যে ৫৯টি আসন পাবে। আর বিজেপি পাবে ২৬টি। বাকি আসনগুলো পাবে অন্যান্য দলগুলো।

দৈনিক ভাস্কর বলেছে, হরিয়ানায় বিজেপি ২৪টি, কংগ্রেস ৪৯টি এবং বাকি দলগুলো অন্যান্য আসন পাবে।

ধ্রুভ রিসার্চ জানিয়েছে, এই রাজ্যে বিজেপি ২৭টি, কংগ্রেস ৫৭টি, অন্যান্য দল বাকি আসন পাবে।

অন্যান্য সংগঠনও কংগ্রেসকেই এগিয়ে রাখছে। যা নির্দেশ করছে হরিয়ানায় বিজেপির ১০ বছরের শাসনের অবসান ঘটিয়ে সেখানে নতুন সরকার গড়তে যাচ্ছে রাহুল গান্ধীর কংগ্রেস। হরিয়ানায় যদি কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পেতে চায় তাহলে তাদের ৯০টি আসনের মধ্যে ৪৬টি আসনে জয় পেতে হবে।

অপরদিকে জম্মু ও কাশ্মিরেও ৯০টি আসনে ভোট গ্রহণ হয়েছে। সেখানে কোনো দল একক সংখ্যাগরিষ্ঠতা পেতে চাইলে ৪৬টি আসনে জয় পেতে হবে।

তবে নির্বাচনবিষয়ক সংস্থাগুলো জানিয়েছে, জম্মু ও কাশ্মিরে কোনো দল বা জোট একক সংখ্যাগরিষ্ঠতা নাও পেতে পারে।

পিপলস পালস জানিয়েছে জম্মু ও কাশ্মিরে কংগ্রেস-ন্যাশনাল কনফারেন্স জোট পেতে পারে ৪৬ থেকে ৫০টি আসন, বিজেপি ২৩ থেকে ২৭টি, বাকি আসনগুলো অন্য দলগুলো।

দৈনিক ভাস্কর বুথ ফেরত জরিপে বলেছে, জম্মু-কাশ্মিরে কংগ্রেসের নেতৃত্বাধীন জোট পাবে ৩৫ থেকে ৪০টি আসন, বিজেপি ২০ থেকে ২৫টি আসন, বাকি দলগুলো অন্যান্য আসন।

গুলিস্তান তাদের জরিপে বলেছে কংগ্রেসের নেতৃত্বাধীন জোট পাবে ৩১ থেকে ৩৬টি আসন, বিজেপি ২৮ থেকে ৩৮টি আসন। আর বাকি দলগুলো অন্যান্য আসন পাবে।

আগামী ৮ অক্টোবর আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হবে। ওইদিনই জানা যাবে এই দুটি জায়গায় নতুন সরকার গঠন করতে যাচ্ছে কোন দল।

এমটিআই