লেবাননের দিকে এগিয়ে আসার সময় দখলদার ইসরায়েলের ট্যাংক লক্ষ্য করে শক্তিশালী হামলা চালিয়েছে সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। তারা জানিয়েছে, শুধুমাত্র আজ বুধবারই ইসরায়েলিদের তিনটি ট্যাংক ধ্বংস করেছে তারা।

বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, হিজবুল্লাহ ইসরায়েলের তিনটি মেরকাভা ট্যাংক ধ্বংস করার দাবি করেছে। এই ট্যাংকগুলো মারুন আল-রাস গ্রামের দিকে আসছিল। তখন এগুলোকে লক্ষ্য করে রকেট ছোড়া হয়।

এর আগে এই এলাকায় ইসরায়েলি সেনাদের সঙ্গে হিজবুল্লাহর যোদ্ধাদের সম্মুখ লড়াই হয়েছিল।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, আজ ইসরায়েলি সেনারা বিভিন্ন দিক দিয়ে লেবাননে প্রবেশের চেষ্টা করেছিল। কিন্তু তাদের সফলভাবে আটকে দিয়েছে হিজবুল্লাহর যোদ্ধারা। আর প্রথমদিনের এই সফলতাকে একটি কৌশলগত বিজয় হিসেবে বিবেচনা করছে দলটি। এছাড়া এটি যোদ্ধাদের মনোবলও বৃদ্ধি করেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

অবশ্য সীমান্ত এলাকায় ব্যর্থ হলেও লেবাননের রাজধানী বৈরুতসহ বিভিন্ন জায়গায় বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এসব হামলায় অসংখ্য মানুষ হতাহত হয়েছেন।

তবে আজ ইসরায়েলিদের সেনারাও হতাহতের শিকার হয়েছেন। লেবাননে প্রবেশ করতে গিয়ে শুধুমাত্র একদিনেই ইসরায়েলের ৮ সেনা নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও অনেকে। যার মধ্যে ৭ জনের অবস্থা গুরুতর।  

জানা গেছে, শুধুমাত্র একটি হাসপাতালে চিকিৎসার জন্য ৩৯ সেনাকে নিয়ে যাওয়া হয়েছে। যদিও এই তথ্যের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

ইসরায়েলের সেনারা গাজায় যেভাবে সহজে ঢুকে পড়েছিল লেবানের তারা সেভাবে ঢুকতে পারেনি।

সূত্র: এএফপি

এমটিআই