সীমান্তে ট্যাংক নিয়ে এসেছে ইসরায়েল -পুরোনো ছবি

লেবাননে প্রবেশের চেষ্টাকালে ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে বোমার বিস্ফোরণ ঘটিয়েছে সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। এতে বহু ইসরায়েলি সেনা আহত হয়েছে।

এ ব্যাপারে বুধবার এক বিবৃতিতে হিজবুল্লাহ বলেছে, “ইসরায়েলি শত্রুরা ইয়ারুন গ্রামের কাছ দিয়ে লেবাননে প্রবেশের চেষ্টা করার সময় আমাদের যোদ্ধারা বোমার বিস্ফোরণ ঘটিয়ে তাদের চমকে দিয়েছে। এতে অনেক সেনা আহত হয়েছে।”

হিজবুল্লাহর এই বিবৃতির আগে দখলদার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, দক্ষিণ লেবাননে তাদের সেনারা হিজবুল্লাহর যোদ্ধাদের সঙ্গে সম্মুখ লড়াই করছে। এতে তাদের এক সেনা নিহত হয়েছে।

এরআগে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছিল, লেবাননে ঢোকার চেষ্টাকালে ওদাইস শহরে হিজবুল্লাহর ব্যাপক প্রতিরোধের মুখে পড়েছিল ইসরায়েলি সেনারা। ওই সময় ২ সেনা নিহত ও ১৮ জন আহত হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা গেছে, হেলিকপ্টারের মাধ্যমে আহত সেনাদের সরিয়ে নেওয়ার কাজ করা হচ্ছে।

আলজাজিরা জানিয়েছে, আহত ওই সেনাদের হেলিকপ্টারে হাইফার কাছে নিয়ে যাওয়া হয়। যেখানে অসংখ্য অ্যাম্বুলেন্স অপেক্ষা করছিল। এছাড়া একই সময় ওই এলাকার তিনটি হাসপাতালকে প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়।

দখলদার ইসরায়েল দাবি করছে লেবাননে তারা সীমিত আকারে অভিযান চালাচ্ছে। এই অভিযানের লক্ষ্য সীমান্ত এলাকা থেকে হিজবুল্লাহর অবকাঠামো ধ্বংস করা। তবে লেবাননে ঢুকতে বেগ পেতে হচ্ছে ইসরায়েলি সেনাদের।

আলজাজিরা জানিয়েছে, হিজবুল্লাহর যোদ্ধারা স্থল হামলা চালানো এবং সেটি প্রতিরোধে বেশ শক্তিশালী। তাদের মূলত এমন যুদ্ধের জন্যই প্রশিক্ষণ দেওয়া হয়।

সূত্র: টাইমস অব ইসরায়েল, আলজাজিরা

এমটিআই