যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি যদি এখন প্রেসিডেন্ট থাকতেন তাহলে ইসরায়েলে কখনো হামলা হতো না। গতকাল মঙ্গলবার ইসরায়েলের বিভিন্ন জায়গায় প্রায় ২০০টি মিসাইল ছোড়ে ইরান। এই হামলার পরই এমন মন্তব্য করেছেন ট্রাম্প।

তিনি বলেন, “কিছুক্ষণ আগে, ইরান ইসরায়েলে ১৮১টি ব্যালিস্টিক মিসাইল ছুড়েছে। আর আমরা, আমি অনেকদিন তৃতীয় বিশ্বযুদ্ধের কথা বলছি। আমি কোনো ভবিষ্যদ্বাণী করতে চাই না। কারণ এগুলো সবসময় সত্য হয়। (কিন্তু) যদি আমি প্রেসিডেন্ট থাকতাম, ইসরায়েলে মঙ্গলবারের হামলা কখনো হতো না।”

ট্রাম্প দাবি করেন, বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস ক্ষমতাহীন। এ কারণে তারা ইরানের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে পারছেন না।

তিনি বলেন, “ইরান দেউলিয়া হওয়ার পথে ছিল। তাদের কাছে কোনো অর্থ ছিল না। হামাসকে দেওয়ার মতো কোনো অর্থ তাদের ছিল না। হিজবুল্লাহকে দেওয়ার অর্থ ছিল না; যাদের বিরুদ্ধে এখন তাদের লড়াই (করতে হচ্ছে)।”

সাবেক মার্কিন প্রেসিডেন্ট দাবি করেন বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস ইরানকে নগদ অর্থ দিয়েছেন। তবে ট্রাম্প এর মাধ্যমে কি বুঝিয়েছেন সেটি স্পষ্ট নয়।

সূত্র: জেরুজালেম পোস্ট

এমটিআই