ইরানের ছোড়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পাশে দাঁড়িয়ে আছেন ইসরায়েলি সেনারা -গত এপ্রিলের ছবি

দখলদার ইসরায়েলকে লক্ষ্য করে কয়েক ঘণ্টার মধ্যেই ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালাবে ইরান। মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস মঙ্গলবার (১ অক্টোবর) বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টার দিকে এই তথ্য জানায়।

আজকের হামলায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও ছোড়া হতে পারে বলে সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা। তিনি জানান আগামী ‘কয়েক ঘণ্টার মধ্যেই’ হামলা শুরু হতে পারে।

মার্কিন এ সংবাদমাধ্যমটিকে দখলদার ইসরায়েলের তিন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, ইরান তাদের তিনটি বিমান ঘাঁটি এবং তেল আবিবের উত্তরাঞ্চলে অবস্থিত একটি গোয়েন্দা হেডকোয়ার্টার লক্ষ্য করে হামলা চালাবে। ইতিমধ্যেই এই হেডকোয়ার্টারটি খালি করে ফেলা হয়েছে বলে জানিয়েছেন তারা।

চলতি বছরের এপ্রিলেও ইসরায়েলে সরাসরি ক্ষেপণাস্ত্র ও ড্রোন ছুড়েছিল তেহরান। ওই হামলায় দেশটি ব্যবহার করেছিল ৩০০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ও ড্রোন।

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এতে ইসলামিক বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন। এরপরই হামলার জবাব দিতে সরাসরি ইসরায়েলে হামলা চালায় ইরান।

ইসরায়েলকে লক্ষ্য করে ইরানের হামলার পর আঞ্চলিক যুদ্ধ বাধার শঙ্কা তৈরি হয়েছিল। তবে সেবার এটি ঠেকানো সম্ভব হয়।

তবে এবার যদি ইরান সত্যি সত্যি ইসরায়েলকে লক্ষ্য করে হামলা চালায় তাহলে আঞ্চলিক যুদ্ধ ঠেকানো অনেকটাই অসম্ভব হয়ে পড়বে বলে জানিয়েছেন কয়েকজন কূটনীতিক। তারা বলেছেন, ইরান এবার হামলা চালালে ইসরায়েল কঠোর জবাব দেবে।

সূত্র: নিউইয়র্ক টাইমস

এমটিআই