দখলদার ইসরায়েলকে লক্ষ্য করে আজ মঙ্গলবার (১ অক্টোবর) রাতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে ইরান। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন দেশটির এক কর্মকর্তার বরাতে বলেছে, এ বছরের এপ্রিলে ইসরায়েল লক্ষ্য করে ইরান যে হামলা চালিয়েছিল; আজকের রাতের হামলাও একইরকম হতে পারে।

এপ্রিলে ইসরায়েলকে লক্ষ্য করে ৩০০টি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ছুড়েছিল তেহরান। তবে যুক্তরাষ্ট্র ও কয়েকটি আরব দেশের সহযোগিতায় বেশিরভাগ ক্ষেপণাস্ত্র আটকে দেওয়ার দাবি করেছিল ইসরায়েল। যদিও ইরান পাল্টা দাবিতে জানিয়েছিল, তারা তাদের নির্ধারিত লক্ষ্য অর্জন করেছিল।

এদিকে ইরানের হামলার আশঙ্কা বাড়ার পর দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সব ইসরায়েলিকে  ঐক্যবদ্ধ, সতর্ক এবং নির্দেশনা মানার আহ্বান জানিয়েছেন।

এ ব্যাপারে এক বিবৃতিতে তিনি বলেছেন, “আপনাদের আমি দুটি জিনিস করতে বলছি : প্রথম— ফ্রন্টলাইন কমান্ডের নির্দেশনা কঠোরভাবে মেনে চলুন, এটি জীবন রক্ষা করে। এবং দ্বিতীয়— ঐক্যবদ্ধ থাকুন।”

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারিও সাধারণ ইসরায়েলিদের প্রতি একই আহ্বান জানিয়েছেন। এছাড়া তেল আবিব, জেরুজালেমসহ বিভিন্ন জায়গায় সাধারণ মানুষের জড়ো হওয়ার নির্দিষ্ট সংখ্যা বেধে দিয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যম এক্সিওস হোয়াইট হাউজের এক কর্মকর্তার বরাতে সর্বপ্রথম ইরানের সম্ভাব্য হামলার তথ্য জানায়। এরপর দ্রুত এই খবর ছড়িয়ে পড়ে। এরপরই দখলদার ইসরায়েল ইরানের হামলা ঠেকাতে প্রস্তুতি শুরু করে।

সূত্র: সিএনএন

এমটিআই