শেখ নাঈম কাসেম

দ্রুততম সময়ের মধ্যে নতুন প্রধান নেতা বেছে নেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্বের বৃহত্তম সশস্ত্র ইসলামি রাজনৈতিক গোষ্ঠী হিজবুল্লাহ। সাবেক প্রধান নেতা ও সেক্রেটারি জেনারেল হাসান নাসরুল্লাহ নিহত হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে এই ঘোষণা দিয়েছেন গোষ্ঠীটির উপপ্রধান শেখ নাঈম কাসেম।

সোমবার দুপুরে টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে শেখ নাঈম বলেন, “দলের গঠনতন্ত্র মেনে দ্রুততম সময়ের মধ্যে আমরা হিজবুল্লাহর নতুন সেক্রেটারি জেনারেল বেছে নেব। আগে যে প্রক্রিয়ায় দলের নেতৃত্ব নির্বাচন করা হতো, এবারও সেভাবেই তা হবে এবং শুধু সেক্রেটারি জেনারেলই নয়, দলের শীর্ষ নেতৃত্বের যেসব পদ বর্তমানে শূন্য রয়েছে, সেগুলোও পূরণ করা হবে।”

তবে টেলিভিশনে ভাষণ দিলেও কোথায় এটি ধারণ করা হয়েছে, তা জানা যায়নি। তেমনি শেখ নাঈম এখন কোথায় আছেন, তা ও এখনও অজানা।

ইরানে ক্ষমতাসীন ইসলামপন্থি শাসকগোষ্ঠীর সরাসরি মদত ও তত্ত্বাবধানে ১৯৮৫ সালে লেবাননে আত্মপ্রকাশ করে হিজবুল্লা। লেবাননের রাজনীতিতে সরাসরি সংশ্লিষ্টতা না থাকলেও আড়াল থেকে দেশটির জাতীয় ক্ষমতা নিয়ন্ত্রণ করে গোষ্ঠীটি। জন্মলগ্ন থেকেই হিজবুল্লাহ ইসরায়েল রাষ্ট্রকে ধ্বংসের পক্ষে।

গোষ্ঠীটির সাবেক সেক্রেটারি জেনারেল হাসান নাসরুল্লাহ হিজবুল্লার প্রতিষ্ঠাকালীন সদস্য। ১৯৯২ সালে গোষ্ঠীটির জেনারেল সেক্রেটারি নির্বাচিত হন তিনি। শনিবার দক্ষিণ লেবাননে হিজবুল্লার সদর দপ্তরে ইসরায়েলি বিমান বাহিনীর ছোড়া বাঙ্কার বিধ্বংসী ক্ষেপণাস্ত্রে নিহত হন নাসরুল্লাহ।

২০২৩ সালের ৭ অক্টোবর হামাস যোদ্ধারা ইসরায়েলে অতর্কিত হামলা চালানোর পর ইসরায়েলি বাহিনী গাজায় অভিযান শুরু করলে হামাসের প্রতি সংহতি জানিয়ে লেবানন-ইসরায়েল সীমান্ত থেকে উত্তর ইসরায়েলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা শুরু করে হিজবুল্লা। জবাবে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীও সেসবের জবাব দেওয়া শুরু করে। উভয়পক্ষের হামলা-পাল্টা হামলায় গত ১১ মাসে নিহত হয়েছেন শত শত সামরিক-বেসামরিক মানুষ।

তবে গত সপ্তাহ থেকে হিজবুল্লার বিরুদ্ধে হামলার তীব্রতা বাড়িয়েছে ইসরায়েলি বাহিনী। এতে নাসরুল্লাহ ছাড়াও নিহত হয়েছেন গোষ্ঠীটির কয়েক জন শীর্ষ কমান্ডার।

ইসলামিক বক্তা ও স্কলার হিসেবে পরিচিত শেখ নাঈম কাসেমও হিজবুল্লার প্রতিষ্ঠাকালীন সদস্য। আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের ধারণা, তিনিই হতে যাচ্ছেন গোষ্ঠীটির পরবর্তী প্রধান নেতা।

সোমবারের ভাষণে শেখ নাঈম বলেন, “যত বিপদই আসুক, আমরা হাল ছাড়িনি, কখনও  ছাড়বো না। যে কোনো পরিস্থিতি মোকাবিলার করার জন্য হিজবুল্লা সবসময় প্রস্তুত।”

সূত্র : সিএনএন, টাইমস অব ইসরায়েল

এসএমডব্লিউ