প্যারিস ফ্যাশন উইক ফ্যাশন দুনিয়ার অন্যতম সেরা একটি মঞ্চ। বিশ্বের বিভিন্ন প্রান্তের নামী প্রসাধন সংস্থা তাদের বাছাই করা জিনিস নিয়ে উপস্থিত হয় সেই মঞ্চে। থাকেন হলিউড, বলিউডের খ্যাতনামারাও। 

পোশাক, ব্যাগ, জুতো, গয়না— কী নেই সেই তালিকায়! সে সব জিনিস দেখার জন্য মুখিয়ে থাকেন গোটা পৃথিবীর ফ্যাশন শিক্ষার্থীরা।

এ বছর সেখানকার স্প্রিং-সামার কালেকশনে জায়গা করে নিয়েছে ১৮ ক্যারেট সোনা দিয়ে তৈরি ন্যানো ব্যাগ। ওই ব্যাগের দামে নাকি অনায়াসে ২০০টি আইফোন ১৬এস কিনে ফেলা যায়।

একটি প্রতিবেদন অনুযায়ী, সোনার কারুকাজ করা এই ব্যাগটি রাবানে এবং গয়না প্রস্তুতকারী ফরাসি সংস্থা আর্থাস বার্ট্রান্ডের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে। তবে এটি শুধু ফ্যাশন জগতে অভিনবত্ব সংযোজনের বিষয় নয়, ব্যাগটির সঙ্গে জড়িয়ে রয়েছে ইতিহাস। 

১৯৬৮ সালে ফরাসি গায়িকা ফ্রাঁসোয়া হার্ডির পরনে দেখা গিয়েছিল বিশ্বের সবচেয়ে দামী পোশাক। সোনা এবং হিরেখচিত সেই বিশেষ পোশাকটি তৈরি করেছিল বিলাসসামগ্রী প্রস্তুতকারক সংস্থা ‘প্যাকো রাবানে’। চলতি বছর জুন মাসে প্রয়াত হন গায়িকা। তার প্রতি শ্রদ্ধা জানাতেই এই ন্যানো ব্যাগটি তৈরি করার পরিকল্পনা করে ওই দুই সংস্থা।

ব্যাগটির দাম কত?

১৮ ক্যারেট সোনা দিয়ে তৈরি এই ব্যাগটির মূল্য ২৫০,০০০ ইউরো। ভারতীয় মুদ্রায় হিসাব করলে ব্যাগটির দাম হতে পারে আনুমানিক ২ কোটি ৩২ লক্ষ টাকা। ব্যাগটি তৈরি করতে সময় লেগেছে প্রায় ১০০ ঘণ্টা।

এমএসএ