পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের কুররম জেলায় শিয়া ও সুন্নি মুসলিমদের মধ্যে সংঘর্ষের জেরে নিহতের সংখ্যা বেড়ে ৪৬ জনে পৌঁছেছে। কুররম জেলা প্রশাসনের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনাদোলু এজেন্সি।

খাইবার পাখতুনখোয়ার কুররম জেলাটি পাকিস্তান-আফগানিস্তান সীমান্তবর্তী এবং বিভিন্ন উপজাতি অধ্যুষিত। প্রাকৃতিক সৌন্দর্যের কারণে প্রায় সারাবছরই সেখানে পর্যটকদের যাতায়াত থাকে। পর্যটকদের জন্য জেলার বিভিন্ন এলাকায় হোটেল তৈরি হচ্ছে সেখানে। এতে জমি সংক্রান্ত বিরোধও বাড়ছে। সাম্প্রতিক এই সংঘর্ষেরও মূল কারণ জমি বিরোধ।

কুররম জেলার স্থানীয় প্রশাসনিক কর্মকর্তা রজব আলী আনাদোলু এজেন্সিকে বলেন, আট দিন আগে শুরু হয়েছে সংঘর্ষ। এতে এ পর্যন্ত নিহত হয়েছেন ৪৬ জন এবং আহত হয়েছে ৮০ জনেরও বেশি। হতাহতদের মধ্যে শিয়া-সুন্নি উভয় সম্প্রদায়ের লোকজন রয়েছেন। সংঘাত শুরুর পর থেকে রাস্তা-ঘাট, বাজার, স্কুল-কলেজ বন্ধ রয়েছে কুররমে। বিভিন্ন এলাকায় ব্যাপক গোলাগুলি হচ্ছে বলে জানা গেছে।

কুররমের স্থানীয় উপজাতি নেতা মির আফজাল খান তুরি সাংবাদিকদের বলেন, “দাঙ্গা থামানোর মতো অবস্থা আর এখন আর শিয়া কিংবা সুন্নি— কোনো সম্প্রদায়ের নেতাদের হাতে নেই। দু’পক্ষেই হতাহতের ঘটনা ঘটছে। আমরা এই দাঙ্গা পরিস্থিতি থামানোর জন্য সরকারের সরাসরি হস্তক্ষেপ চাইছি।”

কুররম জেলা প্রশাসনের ডেপুটি কমিশনার জাভিদুল্লাহ মাসুদ আনাদোলু এজেন্সিকে বলেন, “স্থানীয় প্রশাসন জিরগার (উপজাতিদের স্থানীয় পরিষদ) নেতাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছেন। আমরা আশা করছি শিগগিরই পরিস্থিতির উন্নতি ঘটবে।”