লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সদর দপ্তরে হামলা চালিয়েছে দখলদার ইসরায়েল। লেবাননের রাজধানী বৈরুতের প্রাণকেন্দ্রে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) হামলা চালায় ইসরায়েলি বাহিনী।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি জানিয়েছে, বিমানবাহিনী হিজবুল্লার প্রধান সদর দপ্তর লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে।

হ্যাগারি দাবি করেছেন, বৈরুতের দাহিয়েতে বেসামরিক ভবনের নিচে সদর দপ্তরটি তৈরি করা হয়েছিল।

আজকের হামলায় হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহকে লক্ষ্য করা হয়েছে কি না সে বিষয়টি উল্লেখ করেননি ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র। এছাড়া হামলার সময় নাসরুল্লাহ সেখানে উপস্থিত ছিলেন কি না সে তাও স্পষ্ট নয়।

হ্যাগারি জানিয়েছেন, ইসরায়েলি বেসামরিকদের জন্য নতুন করে সতর্কতা জারি করা হয়নি।

লেবাননের বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, বৈরুতের একটি বড় অংশে বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি বিমান। এ সময় ধোয়ার কুণ্ডলি বের হতে দেখা যায়।

বৈরুতে এই হামলা চালানোর আগে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে কথা বলেন। ওই সময় তিনি জানান, লক্ষ্য অর্জন করার আগে হিজবুল্লাহর বিরুদ্ধে তাদের অভিযান বন্ধ হবে না। তার এই ভাষণের এক ঘণ্টার মধ্যে ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে রাজধানী বৈরুত। আজকের হামলা যে হিজবুল্লাহর উচ্চপদস্থ কোনো নেতাকে লক্ষ্য করে চালানো হয়েছে সেটি অনেকটাই নিশ্চিত।

সূত্র: টাইমস অব ইসরায়েল

এমটিআই