হিজবুল্লা কমান্ডার মোহাম্মদ হোসাইন সুরুর

ইসরায়েলের বিমান বাহিনীর অভিযানে হিজবুল্লার অন্যতম শীর্ষ কমান্ডার এবং গোষ্ঠীটির ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র বিভাগের প্রধান মোহাম্মদ হোসাইন সুরুর (৫১) নিহত হয়েছেন। বৃহস্পতিবার গভীর রাতে লেবাননের রাজধানী বৈরুতে নিহত হন তিনি।

পৃথক বার্তায় সুরুরের নিহতের তথ্য নিশ্চিত করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ), লেবাননের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা এবং হিজবুল্লা। শুক্রবার সকালে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করা এক বার্তায় আইডিএফ বলেছে, “গতকাল বৃহস্পতিবার রাতে বৈরুতের দক্ষিণাঞ্চলীয় শহরতলী এলাকায় অভিযান চালিয়েছে ইসরায়েলের বিমান বাহিনী। এতে হিজবুল্লার অন্যতম শীর্ষ কমান্ডার মোহাম্মদ হোসাইন সুরুর ওরফে আবু সালেহ নিহত হয়েছেন।”

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে শুক্রবার এক প্রতিবেদনে দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা বলেছে, ‘বৈরূতের দক্ষিণাঞ্চলীয় শহরতলীতে ১০ তলা একটি ভবনে ইসরায়েলি বিমান বাহিনীর গোলায় হিজবুল্লার অন্যতম শীর্ষ কমান্ডার মোহাম্মদ হোসাইন সুরুরসহ তিন জন নিহত এবং ১৫ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে অন্তত ১ জনের অবস্থা আশঙ্কাজানক।”

প্রায় কাছাকাছি সময়ে হিজবুল্লা থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, “আগ্রাসনকারী বাহিনীর হামলায় হিজবুল্লার ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র বিভাগের প্রধান মোহাম্মদ হোসাইন সুরুর শহীদ হয়েছেন। তার বয়স হয়েছিল ৫১ বছর। এই ক্ষতি অপূরণীয়।”

১৯৮৫ সালে লেবাননে প্রতিষ্ঠিত হিজবুল্লা বর্তমানে বিশ্বের বৃহত্তম সশস্ত্র মুসলিম গোষ্ঠী। প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন সময়ে ইসরায়েলে হামলা চালিয়েছে গোষ্ঠীটি। গত বছর অক্টোবরে হামাসের অতর্কিত হামলার পর ইসরায়েলি বাহিনী গাজায় অভিযান শুরু করলে হামাসের প্রতি সংহতি জানিয়ে ইসরায়েলকে লক্ষ্য করে হামলা চালানো শুরু করে হিজবুল্লা। পাল্টা জবাব দিতে থাকে আইডিএফও। উভয় পক্ষের হামলায় গত প্রায় এক বছরে উভয়পক্ষের শত শত যোদ্ধা ও বেসামরিক নিহত হয়েছেন।

মোহাম্মদ সুরুর এই গোষ্ঠীটিতে যোগ দেন ১৯৮৬ সালে। পরে এক সময় গোষ্ঠীটির ড্রোন, ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং এয়ার ডিফেন্স বিভাগের প্রধান হন।

গত এক সপ্তাহ ধরে বৈরুতের শহরতলী এলাকায় অভিযান চালাচ্ছে ইসরায়েলি বিমান বাহিনী। এই অভিযানে সুরুরসহ এ পর্যন্ত নিহত হয়েছেন হিজবুল্লার মোট চারজন শীর্ষ কমান্ডার। বাকি তিন জন হলেন ইব্রাহিক আকিল, আহমেদ ওয়াহবি এবং ইব্রাহিম কুবাইসি।

সূত্র : আরটি

এসএমডব্লিউ