ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সাথে চলমান যুদ্ধের মাঝেই এবার লেবাননে সর্বাত্মক হামলা চালাতে সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। লেবাননে ইসরায়েলের ক্রমবর্ধমান হামলার মাঝে জীবন বাঁচাতে সীমান্ত পেরিয়ে সিরিয়ামুখী ঢল শুরু করেছেন লেবাননের নাগরিকরা। ইতোমধ্যে দেশটি থেকে ২২ হাজারের বেশি মানুষ সিরিয়ায় পালিয়ে গেছেন।

বৃহস্পতিবার সিরিয়ার একাধিক নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ইসরায়েলি হামলা শুরু হওয়ার পর গত কয়েক দিনে ২২ হাজারেরও বেশি মানুষ দুটি সীমান্ত ক্রসিং পেরিয়ে লেবানন থেকে সিরিয়ায় প্রবেশ করেছেন।

গণমাধ্যমের সঙ্গে কথা বলার অনুমতি না থাকায় নাম প্রকাশে অস্বীকৃতি জানিয়ে সিরিয়ার একটি নিরাপত্তা সূত্র এএফপিকে বলেছে, ৬ হাজারেরও বেশি লেবানিজ এবং প্রায় ১৫ হাজার সিরীয় নাগরিক জেদেইদেত ইয়াবুস সীমান্ত দিয়ে সিরিয়ায় প্রবেশ করেছে। সিরিয়ার সাথে এই সীমান্ত প্রবেশ পথ লেবাননে ‘মাসনা ক্রসিং’ নামেও পরিচিত।

অপর একটি নিরাপত্তা সূত্র বলেছে, ‘‘প্রায় ১ হাজার লেবানিজ ও ৫০০ সিরীয় নাগরিক অন্য একটি ক্রসিং দিয়ে সিরিয়ায় ঢুকেছে।’’

লেবাননে ৭ লাখ ৭৪ হাজারেরও বেশি সিরীয় শরণার্থী জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থায় নিবন্ধিত রয়েছে। কিন্তু লেবাননের কর্তৃপক্ষ দেশটিতে প্রায় ২০ লাখ শরণার্থীকে আশ্রয় দেওয়ার তথ্য জানিয়েছে। যা মাথাপিছু শরণার্থী হারের হিসেবে বিশ্বে সর্বোচ্চ।

গাজা যুদ্ধ থেকে বেশিরভাগ সৈন্যকে সরিয়ে নিয়ে বর্তমানে লেবানন সীমান্তে জড়ো করছে ইসরায়েলি কর্তৃপক্ষ। এর মাঝে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও আরব বিশ্বের বিভিন্ন দেশের নেতারা লেবাননের সাথে সংঘাতে ইসরায়েলের প্রতি অস্ত্রবিরতির আহ্বান জানিয়েছেন।

কিন্তু ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এই আহ্বান প্রত্যাখ্যান করে সামরিক বাহিনী সর্বাত্মক শক্তি নিয়ে লেবাননে হামলা চালানোর নির্দেশ দিয়েছেন। তার এই নির্দেশের পর পুরো মধ্যপ্রাচ্যে নতুন করে বড় ধরনের যুদ্ধের শঙ্কা তৈরি হয়েছে।

২০১১ সালে সিরিয়ায় শুরু হওয়া গৃহযুদ্ধ এক দশকেরও বেশি সময় ধরে চলেছে। গৃহযুদ্ধ থেকে বাঁচতে লাখ সিরীয় নাগরিক প্রতিবেশী লেবাননে পালিয়ে গেছেন। গত কয়েক দিন ধরে লেবাননে হামলা বৃদ্ধি করায় দেশটিতে আশ্রয় নেওয়া অনেক সিরীয় নাগরিক হামলার শিকার হয়েছেন। প্রায় এক বছর ধরে ইসরায়েলি বাহিনীর সাথে গাজায় লড়াইরত হামাস মিত্রদের সমর্থনে ইসরায়েলে আন্তঃসীমান্ত হামলা চালিয়ে আসছে ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ।

সূত্র: এএফপি, রয়টার্স।

এসএস