লেবাননের রাজধানী বৈরুতে হিজবুল্লাহর এয়ার ইউনিটের প্রধানকে লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে বৈরুতের দক্ষিণাঞ্চলের দাহিয়েতে এই হামলা চালানো হয়।

যেই এলাকায় হামলা চালানো হয়েছে সেটি হিজবুল্লাহর শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। আর যেই কমান্ডারকে লক্ষ্য করা হয়েছে তিনি হিজবুল্লাহর ড্রোন, ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং আকাশ প্রতিরক্ষার দায়িত্বে রয়েছেন বলে জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল।

লেবাননের একটি সূত্র বার্তাসংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছে হিজবুল্লাহর এক কমান্ডারকে লক্ষ্য করে আজ বৃহস্পতিবার আবারও বৈরুতে হামলা চালানো হয়েছে।

গত কয়েকদিনে বৈরুতে হিজবুল্লাহর কমান্ডারদের লক্ষ্য করে অন্তত চারবার হামলা চালিয়েছে দখলদার ইসরায়েল। এরমাধ্যমে একটি বিষয় স্পষ্ট হয়েছে সশস্ত্র এ গোষ্ঠী সম্পর্কে অনেক গোপন তথ্য সংগ্রহ করেছে তারা। আর এসব তথ্য ব্যবহার করে এখন তারা নির্ভূল হামলা চালানো হচ্ছে।

গত বছর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। এতদিন এই যুদ্ধ গাজার মধ্যে থাকলেও গত সপ্তাহ থেকে ইসরায়েল লেবাননে বর্বরতা শুরু করেছে। তাদের এসব হামলায় দেশটিতে ছয়শরও বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে চলমান এই সংঘাত থামাতে ২১ দিনের একটি অস্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছিল যুক্তরাষ্ট্র ও ফ্রান্স। তবে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু প্রস্তাবটি প্রত্যাখ্যান করে হিজবুল্লহর উপর সর্বশক্তি প্রয়োগ করে হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন।

সূত্র: টাইমস অব ইসরায়েল

এমটিআই