সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে সীমান্তবর্তী অঞ্চল থেকে সরিয়ে দিতে লেবাননে স্থল হামলা চালানোর ইঙ্গিত দিয়েছে দখলদার ইসরায়েল। ইসরায়েলি বাহিনী যদি সত্যিই লেবাননে প্রবেশ করে তাহলে তারা ‘ভিন্ন’ এক যুদ্ধে প্রবেশ করবে বলে জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

এই যুদ্ধ তাদের জন্য হবে খুবই কঠিন এবং চ্যালেঞ্জিং লড়াই। কারণ হিজবুল্লাহ ফিলিস্তিনের হামাস নয়।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, দখলদার ইসরায়েলের সেনারা লেবাননের যেসব জায়গায় প্রবেশের চিন্তাভাবনা করছে সেসব জায়গা হিজবুল্লাহর যোদ্ধারা বেশ ভালোভাবে জানেন-চেনেন। লেবানন যুদ্ধ কতটা চ্যালেঞ্জিং হতে পারে সেটি ২০০৬ সালেই ইসরায়েল বুঝতে পেরেছিল বলে উল্লেখ করেছে আলজাজিরা।

জর্ডানের আম্মান থেকে আলজাজিরার সাংবাদিক স্টেফানি ডেক্কার জানিয়েছেন, ইসরায়েলি বাহিনী যদি লেবাননে স্থল হামলা চালায় তাহলে তারা এমন একটি পর্যায়ে পৌঁছাবে যেখান থেকে ফেরার কোনো সুযোগ থাকবে না।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, পেজার-ওয়াকিটকি ও বিমান হামলা চালিয়ে হিজবুল্লাহকে দুর্বল করে দিতে চেয়েছিল ইসরায়েল। কিন্তু তারা এতে সফল হয়নি। হিজবুল্লাহ এখনো রকেট হামলা বন্ধ করেনি। উল্টো তারা গতকাল মঙ্গলবার ইসরায়েলি বাণিজ্যিক নগরী তেল আবিবে শক্তিশালী ক্ষেপণাস্ত্র ছুড়েছিল।

সংবাদমাধ্যমটি আরও বলেছে, যদিও ইসরায়েলিরা লেবাননে স্থল হামলার হুমকি-ধামকি দিচ্ছে। কিন্তু তারা তাদের পূর্ব অভিজ্ঞতা সম্পর্কে অবগত আছে— এর আগেও হিজবুল্লাহকে ধ্বংস করে দিতে অভিযান চালানো হয়েছে। কিন্তু সেসব প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

সূত্র: আলজাজিরা, বিবিসি

এমটিআই