লেবানন সীমান্তের কাছে আরও সেনা আনছে দখলদার ইসরায়েল। এর অংশ হিসেবে সীমান্তবর্তী অঞ্চলে দুই রিজার্ভ ব্রিগেডের সেনাদের ডেকেছে তারা।

সর্বশেষ পরিস্থিতি পর্যবেক্ষণ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

তারা বলেছে, এরমাধ্যমে হিজবুল্লাহর বিরুদ্ধে হামলা অব্যাহত রাখা, ইসরায়েলিদের নিরাপত্তা নিশ্চিত এবং সীমান্তে ইসরায়েলিদের ফেরার পরিবেশ তৈরি করা সম্ভব হবে।

সীমান্তে আরও সেনা আনার মাধ্যমে শঙ্কা দেখা দিয়েছে দখলদার ইসরায়েল হয়ত লেবাননে স্থল হামলা চালাতে পারে।

তবে ইসরায়েলের সম্ভাব্য স্থল হামলা নিয়ে প্রস্তুত আছে বলে জানিয়েছে হিজবুল্লাহ। গোষ্ঠীটি বলেছে, ২০০৬ সাল থেকেই তারা ইসরায়েলর স্থল হামলার জন্য প্রস্তুতি নিচ্ছে। আর এমন পরিস্থিতির জন্য তারা সবসময়ই প্রস্তুত।

হিজবুল্লাহর প্রধান নেতা হাসান নাসরুল্লাহ গত বৃহস্পতিবার টেলিভিশনে ভাষণ দেন। ওইদিন তিনি জানান, যদি ইসরায়েলি সেনারা লেবাননে প্রবেশের চেষ্টা চালায় তাহলে তারা এতে ব্যর্থ হবে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার সাংবাদিক ইমরান খান লেবাননের মারজাউন থেকে জানিয়েছেন, দখলদার ইসরায়েল বিভিন্ন জায়গায় অব্যাহতভাবে বিমান হামলা চালাচ্ছে। অপরদিকে হিজবুল্লাহও রকেট হামলা অব্যাহত রেখেছে।

তিনি আরও জানিয়েছেন, লেবানন থেকে হিজবুল্লাহ যখনই রকেট ছুড়ছে; এর কিছুক্ষণ পর ইসরায়েল থেকে বিমান হামলা চালানো হচ্ছে।

দখলদার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর প্রধান লেফটেনেন্ট জেনারেল হারজি হালেভি আজ মঙ্গলবার উত্তর ইসরায়েলে প্রশিক্ষণরত সেনাদের জানান, লেবাননে তারা স্থল হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছেন। আর এ কারণে লেবাননে এখন অব্যাহতভাবে বিমান হামলা চালানো হচ্ছে।

সূত্র: আলজাজিরা, টাইমস অব ইসরায়েল

এমটিআই