ইসরায়েলের প্রাণকেন্দ্র তেল আবিবে গোয়েন্দা সংস্থা মোসাদের সদরদপ্তরে রকেট ও ক্ষেপণাস্ত্র হামলার দাবি করেছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। ইসরায়েলি হামলার প্রতিশোধে বুধবার তেল আবিবে মোসাদের সদরদপ্তরকে নিশানা করা হয়েছে বলে জানিয়েছে ইরান-সমর্থিত সশস্ত্র এই গোষ্ঠী।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানিয়ে বলা হয়েছে, বুধবার লেবাননে আবারও যুদ্ধবিমান থেকে হামলা চালিয়েছে ইসরায়েল। পরে হিজবুল্লাহর যোদ্ধারা তেল আবিবে ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান কার্যালয়ে রকেট ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছেন।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের বিরুদ্ধে গাজায় ইসরায়েলের যুদ্ধের সমান্তরালে হিজবুল্লাহর সাথে প্রায় এক বছর ধরে হামলা-পাল্টা হামলা চলছে ইসরায়েলি বাহিনীর। গত সোমবার ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী লেবাননের দক্ষিণাঞ্চলে শত শত স্থাপনায় হামলা চালায়। এই হামলায় পাঁচ শতাধিক মানুষের প্রাণহানি ঘটনা ঘিরে বিশ্ব নেতাদের মাঝে ব্যাপক উদ্বেগ দেখা দিয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনীর লেবাননে গত এক বছরের মধ্যে চালানো সবচেয়ে ভয়াবহ বিমান হামলার প্রতিশোধে ইসরায়েলে মুহুর্মুহু রকেট ছড়েছে হিজবুল্লাহ। উভয়পক্ষের মাঝে চলমান হামলা-পাল্টা হামলা থামেনি বুধবারও। ইসরায়েল বলেছে, তাদের যুদ্ধবিমানগুলো বর্তমানে দক্ষিণ লেবানন ও হিজবুল্লাহর শক্ত ঘাঁটি বেকা উপত্যকায় ব্যাপক হামলা চালাচ্ছে।

এদিকে, ইরান-সমর্থিত হিজবুল্লাহর এক বিবৃতিতে বলা হয়েছে, বুধবার সকালে ‘‘গাজা উপত্যকায় ফিলিস্তিনি জনগণের সমর্থনে এবং লেবানন ও এর জনগণের প্রতিরক্ষায়’’ মোসাদের সদরদপ্তর লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনীও তেল আবিবে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলার তথ্য নিশ্চিত করেছে। ইসরায়েলি বাহিনী বলেছে, লেবাননের ভূখণ্ড থেকে ছোড়া একটি ক্ষেপণাস্ত্রে সীমান্ত ক্রসিং শনাক্ত করা হয়েছে। পরে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে এই ক্ষেপণাস্ত্রে বাধা দেওয়া হয়। সেনাবাহিনীর মুখপাত্র নাদাভ শোশানি বলেন, লেবাননের একটি গ্রাম থেকে হিজবুল্লাহ যখন ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করেছিল, তখন এর লক্ষ্য কী ছিল তা তিনি নিশ্চিত হওয়া যায়নি।

তিনি বলেন, ফলে তেল আবিবের দিকে, তেল আবিবের বেসামরিক এলাকার দিকে একটি ভারী ক্ষেপণাস্ত্রের বহর গিয়েছে। তবে মোসাদের সদরদপ্তর ওই এলাকায় নেই। তেল আবিব এবং মধ্য ইসরায়েলের বিভিন্ন এলাকায় ক্ষেপণাস্ত্র ও রকেট হামলার বিষয়ে সতর্কতামূলক সাইরেন বাজানো হয়েছে। তাৎক্ষণিকভাবে এতে কোনও ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

হামাস-ইসরায়েল যুদ্ধ শুরুর পর এবারই প্রথমবারের মতো ইসরায়েলের অর্থনৈতিক রাজধানী-খ্যাত তেল আবিবের আকাশে হিজবুল্লাহ ক্ষেপণাস্ত্র দেখা গেল। তেল আবিব পর্যন্ত হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র পৌঁছানোর এই ঘটনায় ইসরায়েলের সাথে গোষ্ঠীটির সংঘাত আরও তীব্র হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন বিশ্লেষকরা।

সূত্র: রয়টার্স।

এসএস