ভোটগ্রহণকে কেন্দ্র করে কাশ্মিরের নির্বাচনী অঞ্চলগুলোতে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ছবি: পিটিআই

ভারতশাসিত জম্মু ও কাশ্মিরের দ্বিতীয় দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। বুধবার (২৫ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। মোট তিন দফার এই নির্বাচনের দ্বিতীয় দফায় উপত্যকাটির ২৬টি বিধানসভা আসনে ভোটগ্রহণ হচ্ছে।

এদিকে এই ভোটগ্রহণকে কেন্দ্র করে নির্বাচনী অঞ্চলগুলোতে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। জম্মু ও কাশ্মির পুলিশের পাশাপাশি নিরাপত্তার দায়িত্বে রয়েছে আধাসামরিক সেনাও। শান্তিপূর্ণ ভোটগ্রহণ নিশ্চিত করতে সব জায়গার নিরাপত্তা জোরদার করা হয়েছে।

বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

দেশটির সংবাদমাধ্যম বলছে, বুধবার জম্মুর তিনটি এবং কাশ্মিরের তিনটি জেলায় ভোটগ্রহণ হচ্ছে। মধ্য কাশ্মিরের এই তিন জেলা হলো— বদগাম, গান্ডেরবাল এবং শ্রীনগর। জম্মুর তিন জেলা হচ্ছে— রইসি, রাজৌরি এবং পুঞ্চ। এগুলোর মধ্যে শ্রীনগরে আটটি, বদগাম জেলায় পাঁচটি, রাজৌরিতে পাঁচটি, পুঞ্চে তিনটি, গান্ডেরবালে দুটি এবং রইসিতে তিনটি বিধানসভা আসন রয়েছে।

উল্লেখ্য, রইসি, রাজৌরি এবং পুঞ্চে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। কারণ, গত কয়েক মাস ধরে এই অঞ্চলে বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপের নানা ঘটনা ঘটেছে। বুধবার যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে, সে দিকে নজর রেখেছে প্রশাসন।

অন্যদিকে জম্মু ও কাশ্মিরের দ্বিতীয় দফার ভোটে নজরে রয়েছেন একাধিক হেভিওয়েট প্রার্থী। সাবেক মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ওমর আবদুল্লাহ-সহ মোট ২৩৯ জন প্রার্থী বুধবারের নির্বাচনী লড়াইয়ে রয়েছেন। ওমর এবার লড়ছেন দুটি আসন থেকে। এর একটি বদগাম, আর একটি আবদুল্লাহ পরিবারের পুরোনো ঘাঁটি গান্ডেরবাল।

ওমর আবদুল্লাহ ছাড়াও জম্মু ও কাশ্মিরের প্রদেশ কংগ্রেস সভাপতি তারিক হামিদ কাড়রা, বিজেপির রাজ্য সভাপতি রবীন্দ্র রায়না, জম্মু ও কাশ্মির আপনি পার্টির প্রধান আলতাফ বুখারি মতো প্রার্থীদের ভাগ্যপরীক্ষা হচ্ছে বুধবার। নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, দ্বিতীয় দফায় ২৫ লাখ ৭৮ হাজার মানুষ ভোট দেবেন।

প্রসঙ্গত, দীর্ঘ ১০ বছর পরে কাশ্মিরে বিধানসভা নির্বাচন হচ্ছে। মোট ৯০টি আসনের মধ্যে ২৪টিতে গত ১৮ সেপ্টেম্বর প্রথম দফায় ভোট হয়। এতে ভোট পড়েছিল ৬১.৩৮ শতাংশ। কাশ্মিরে তৃতীয় তথা শেষ দফায় ভোটগ্রহণ হবে আগামী ১ অক্টোবর।

এরপর ভোটগণনা হবে আগামী ৮ অক্টোবর। ভারতীয় সংবিধানে কাশ্মিরকে বিশেষ মর্যাদা দেওয়া অনুচ্ছেদ ৩৭০ বাতিল করার পর এই প্রথম বিধানসভা নির্বাচন হচ্ছে জম্মু ও কাশ্মিরে।

টিএম