বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন

পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন বলেছেন, বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার দেশের নাগরিকদের সুরক্ষার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আর বাংলাদেশের হিন্দুরা দেশের নাগরিক। দেশে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার বিষয়ে ভারতীয় গণমাধ্যমের প্রশ্নের জবাবে মঙ্গলবার নিউইয়র্কে এমন মন্তব্য করেছেন তিনি।

ভারতীয় বার্তা সংস্থা এএনআইয়ের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, বাংলাদেশে সংখ্যালঘু হিন্দুদের ওপর হামলার ঘটনায় ড. মুহাম্মদ ইউনূস নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার কী ধরনের পদক্ষেপ নিয়েছে, সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে তৌহিদ হোসেন বলেছেন, ‘‘যে কোনও সহিংসতাকে হিন্দুদের বিরুদ্ধে সহিংসতা হিসেবে দেখানো হচ্ছে, এটা ঠিক নয়।’’

তিনি বলেন, ‘‘আমি মনে করি, ভারতীয় গণমাধ্যমকে এই ইস্যুতে অতিরঞ্জন করা থেকে বিরত থাকা দরকার। আমরা আমাদের নাগরিকদের সুরক্ষার জন্য সম্ভাব্য সবকিছু করছি এবং বাংলাদেশের হিন্দুরা আমাদের নাগরিক, আমরা তাদের দেখভাল করছি।’’

ছাত্র-জনতার ব্যাপক আন্দোলনের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা। এর তিনদিন পর ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার শপথ গ্রহণ করেছে। শেখ হাসিনার পতনের পর দেশের বিভিন্ন প্রান্তে বেশ কিছু সহিংসতার ঘটনা ঘটেছে। এ সময় কিছু এলাকায় হিন্দুদের বাড়িঘরে হামলা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

সোমবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৯ তম অধিবেশনের ফাঁকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সাথে বৈঠক করেছেন তৌহিদ হোসেন। জয়শঙ্করের সাথে বৈঠকের বিষয়ে বাংলাদেশের পররাষ্ট্র উপদেষ্টা বলেছেন, দ্বিপাক্ষিক সম্পর্কের সব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ও দুই নেতার মধ্যে বৈঠকের বিষয়ে বিস্তারিত জানিয়েছে।

এসএস