যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাদের এ বৈঠকে বাংলাদেশ নিয়েও আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রসচিব বিক্রম মিশ্রি।

বাংলাদেশে দ্রুত সময়ে স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনার প্রয়োজনীয়তা নিয়ে এই দুই জনের মধ্যে কথা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

দ্বিপাক্ষিক বৈঠক ছাড়াও ভারতীয়-প্রশান্ত অঞ্চলে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা জোট কোয়াডের সম্মেলনেও বাংলাদেশ পরিস্থিতি উঠেছে বলে জানিয়েছেন ভারতীয় এ কূটনীতিক। তবে মোদি বাংলাদেশ নিয়ে ঠিক কী বলেছেন সেটি স্পষ্ট করেননি তিনি।

বাইডেনের সঙ্গে বাংলাদেশ ইস্যু নিয়ে কথা হলেও ভারতীয় প্রধানমন্ত্রী মোদি তার এক্স অ্যাকাউন্টে দেওয়া পোস্টে বিষয়টি খুব কৌশলীভাবে এড়িয়ে গেছেন। তিনি পোস্টে শুধুমাত্র লিখেছেন, “আমাদের আলোচনা ছিল খুবই ফলপ্রসু। বৈঠকে আঞ্চলিক এবং বৈশ্বিক ইস্যুগুলো নিয়ে আমাদের আলোচনার খুব ভালো সুযোগ ছিল।”

এরআগে গত ২৬ আগস্ট মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে টেলিফোনে কথা বলেন মোদি। ওই সময় তিনি বাইডেনের কাছে বাংলাদেশে সংখ্যালঘুদে উপর কথিত হামলার ব্যাপারে কথা বলেন।

এদিকে মোদির পর মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করতে যাচ্ছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। একটি কূননৈতিক সূত্র জানিয়েছে, গত তিন দশকে বাংলাদেশের কোনো রাষ্ট্রপ্রধানের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের এমন কোনো বৈঠক হয়নি।

ড. ইউনূস এবং বাইডেন জাতিসংঘের অধিবেশনের ফাঁকে বৈঠকে মিলিত হবেন। সাধারণত মার্কিন প্রেসিডেন্ট অধিবেশনের ফাঁকে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন না। কিন্তু এবার প্রফেসর ইউনূসের সঙ্গে এমন একটি বৈঠক হতে যাচ্ছে বাইডেনের। তবে এটি কবে কোন সময় সেটি এখনো চূড়ান্ত হয়নি।

এমটিআই