পারমাণবিক শক্তিসমৃদ্ধ দেশ উত্তর কোরিয়ায় মাত্র এক ঘণ্টায় বিচার শেষ করে; একই দিনে দুই নারীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

রি (৩৯) এবং কেং (৪৩) নামের এই দুই নারীকে গত ৩১ আগস্ট একটি মার্কেটে নিয়ে যাওয়া হয়। সেখানে প্রকাশ্যে তাদের বিরুদ্ধে বিচার করা হয়। আর এই বিচার প্রক্রিয়া শেষ করা হয় মাত্র এক ঘণ্টার মধ্যে। এরপর ওইদিন তাদের দণ্ড কার্যকর করা হয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত সংবাদমাধ্যম রেডিও ফ্রি এশিয়া।

সংবাদমাধ্যমটিকে এক নারী জানিয়েছেন, এই বিচার প্রক্রিয়া প্রত্যক্ষ করেছেন শত শত সাধারণ মানুষ ও মার্কেটের দোকানিরা।

এ দুইজনের বিরুদ্ধে অভিযোগ, তারা চীনে থাকার সময় উত্তর কোরিয়ার নাগরিকদের দক্ষিণ কোরিয়ায় পালিয়ে যেতে সহায়তা করেছেন।

২০২৩ সালের অক্টোবরে উত্তর কোরিয়ার ৫০০ নাগরিককে জোরপূর্বক নিজ দেশে ফেরত পাঠায় চীন। ওই ৫০০ জনের মধ্যে রি এবং কেংও ছিলেন।

একই অভিযোগে আরও ৯ নারীকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। উত্তর কোরিয়ার কোনো নাগরিক যদি দক্ষিণ কোরিয়ায় পালিয়ে যাওয়ার চেষ্টা করেন বা অন্যকে পালাতে সহায়তা করেন তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়।

রেডিও ফ্রি এশিয়াকে সি-ইয়ুল নামের এক ব্যক্তি জানিয়েছেন, যে দুজনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে তারা নিজে প্রথমে চীনে গিয়েছিলেন। সেখানে অসাধু ব্যক্তিদের খপ্পরে পড়েন এবং তাদের দেহব্যবসায় বাধ্য করা হয়। সেখানে কাজ করা কয়েকজন নারী দক্ষিণ কোরিয়ায় যাওয়ার আগ্রহ দেখালে অভিযুক্তরা সহায়তা করেন।”

সূত্র: রেডিও ফ্রি এশিয়া

এমটিআই