যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধের মান নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ফ্লুমিস্ট নামের একটি ইনফ্লুয়েঞ্জার টিকা জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে। নাকে স্প্রের মাধ্যমে নিতে হয় এই টিকা।

এবং এই টিকা নেওয়ার জন্য চিকিৎসক পরামর্শ বা ব্যবস্থাপত্রের প্রয়োজন হবে না। যুক্তরাষ্ট্রে প্রথম ডাক্তারের পরামর্শ ছাড়া ব্যবহারযোগ্য কোনো টিকার অনুমোদন দেওয়া হয়েছে।

ফ্লুমিস্ট টিকাটি ব্রিটিশ-সুইডিশ ওষুধ ও টিকা উৎপাদনকারী কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার তৈরি। ২০০৩ সালে জরুরি ব্যবহারের জন্য এই টিকা ব্যবহারের ছাড়পত্র এফডিএ। তবে সেখানে বলা ছিল যে ডাক্তারের পরামর্শ ছাড়া এই ওষুধ ব্যবহার করা যাবে না। নতুন ছাড়পত্রে ডাক্তারের পরামর্শের বিষয়টি বাদ দিয়েছে এফডিএ।

এফডিএ’র কর্মকর্তা পিটার মার্কস এএফপিকে বলেন, “এই প্রথম চিকিৎসকের পরামর্শ ছাড়াই ব্যবহারযোগ্য কোনো টিকার অনুমোদন দিয়েছে এফডিএ। যথেষ্ট যাচাইয়ের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

পিটার মার্কস জানান, জীবন্ত ইনফ্লুয়েঞ্জা ভাইরাসকে বিশেষভাবে প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে টিকাটি তৈরি করা হয়েছে। ২ থেকে ৪৯ বছর বয়সী যে কোনো রোগী এই টিকা ব্যবহার করতে পারবেন।

জাতিসংঘের বৈশ্বিক স্বাস্থ্য নিরাপত্তা বিষয়ক অঙ্গসংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থঅর তথ্য অনুযায়ী, প্রতি বছর বিশ্বজুড়ে ইনফ্লুয়েনঞ্জায় আক্রান্ত হন প্রায় ১০০ কোটি মানুষ। তাদের মধ্যে মৃত্যু হয় ৬ লাখ ৫০ হাজারেরও বেশি রোগীর।

সূত্র : এএফপি

এসএমডব্লিউ