জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে কাল যুক্তরাষ্ট্রে যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর এটি মোদির প্রথম যুক্তরাষ্ট্র সফর।

তিনি তার জীবনে সর্বপ্রথম আমেরিকায় গিয়েছিলেন ১৯৯৩ সালে। ওই বছর তিনি ভারতীয় বংশোদ্ভূত চিকিৎসক ডাক্তার ভারত এবং পান্না বরাইয়ের বাড়িতে থেকেছিলেন। সেবার বিজেপির নেতা হিসেবে দেশটিতে গিয়েছিলেন মোদি।

ডাক্তার পান্না বরাই মোদির প্রথম আমেরিকা সফরের কথা স্মরণ করে বলেছেন, “তিনি ২২ ইঞ্চির একটি স্যুটকেস নিয়ে এসেছিলেন। এতে ছিল দুই জোড়া অর্থাৎ চারটি কাপড়। মোদি বলেছিলেন তিনি এগুলো প্রতিদিন ধৌত করেন। এটি আমাদের জন্য অবাক করা ছিল। কারণ যুক্তরাষ্ট্রে সাধারণ মানুষ সপ্তাহে একদিন কাপড় পরিষ্কার করেন। তিনি ওই সময় খুব সাধারণ ছিলেন। এখনো আছেন।”

এই চিকিৎসক জানিয়েছেন, মোদি যুক্তরাষ্ট্রের বিভিন্ন জায়গায় গিয়েছিলেন। তবে তার কাছে ছিল সীমিত অর্থ। এ কারণে তিনি খুব বুঝেশুনে খরচ করতেন। ওই সময় মোদি ডেল্টা এয়ারলাইন্সের একটি মাসিক প্যাকেজের সন্ধান পান। যা ছিল কম দামের। তবে ওই প্যাকেজের শর্ত ছিল বেশি লাগেজ বহন করা যাবে না এবং আসন নিজে নির্বাচন করা যাবে না। মোদির কাছে যেহেতু মাত্র একটি স্যুটকেস ছিল। সে কারণে তিনি এই সুবিধাটি নেন।

এই চিকিৎসক আরও জানিয়েছেন, মোদি হোটেল খরচ বাঁচাতে রাতের বিমানে চলতেন। এতে করে বিমানেই তিনি ঘুমাতে পারতেন এবং বাড়তি খরচও লাগত না।

সূত্র: নিউজ১৮

এমটিআই