অবৈধ সম্পর্ক ও ব্যভিচারের অভিযোগে আফগানিস্তানের সার-ই-পোল প্রদেশে ছয়জনকে প্রকাশ্যে বেত্রাঘাত করা হয়েছে। তালেবান নিয়ন্ত্রিত আফগান সুপ্রিম কোর্ট এই তথ্য জানিয়েছে।

গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) একটি বিবৃতি প্রকাশ করে সুপ্রিম কোর্ট। এতে বলা হয়েছে অভিযুক্ত আলাদা ছয়জনকে সার-ই-পোলের বালখাবে বেত্রাঘাত করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রত্যেককে ২৯ থেকে ৩৯ বার বেত মারা হয়েছে। এছাড়া তাদের এক বছর থেকে তিন বছর পর্যন্ত কারাদণ্ডও দেওয়া হয়েছে।

তবে অভিযুক্তদের পরিচয় প্রকাশ করা হয়নি। এরআগে ফারাব প্রদেশে তিনজনকে বেত্রাঘাতের তথ্য জানিয়েছিল সুপ্রিম কোর্ট। যার মধ্যে এক নারীও ছিলেন।

২০২১ সালের ১৫ আগস্ট ফের আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এরপর থেকে দেশটিতে বেত্রাঘাতের শাস্তি দেওয়ার বিধান পুনরায় চালু হয়। এছাড়া বড় অপরাধে অভিযুক্তদের প্রকাশ্যে ফাঁসি দিতেও দেখা গেছে।

বিশ্বের মানবাধিকার সংস্থাগুলো প্রকাশ্যে শাস্তি দেওয়ার বিষয়টির সমালোচনা করে আসছে। তারা বলছে এগুলো মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন।

তবে তালেবান জানিয়েছে, যেহেতু এখন আফগানিস্তানে ইসলামি শাসন প্রতিষ্ঠা করা হয়েছে। তাই সেখানে সবকিছু ইসলামিক বিধান অনুযায়ী করা হবে। আর ইসলামে যেহেতু বলা আছে ব্যভিচারের শাস্তি হলো প্রকাশ্যে বেত্রাঘাত। সেহেতু সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সূত্র: খামা প্রেস

এমটিআই