ডেনমার্কের কোম্পানি নোভো নরডিক্সের উদ্ভাবিত স্থুলতাজনিত হৃদরোগের ওষুধ উইগোভিকে ইউরোপোর দেশগুলোতে ব্যবহার করার জন্য দ্বিতীয় বারের মতো ছাড়পত্র দিয়েছে ইউরোপের দেশগুলোর জোট ইইউ’র ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইমা)।

গতকাল বৃহস্পতিবার এই ছাড়পত্র দেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স। এর আগে ২০২২ সালে প্রথমবারের মতো ওষুধটিকে ছাড়পত্র দেওয়া হয়েছিল।

হৃদরোগের একটি বড় কারণ শারীরিক স্থুলতা। যারা স্থুলতা সমস্যায় ভোগেন, অধিকাংশ ক্ষেত্রে তাদের মেদ জমে ধমনিপথ সরু হয়ে যায়। ফলে, রক্ত সঞ্চালন বাধাগ্রস্ত হয় এবং যে কেনো সময় এ ব্যাপারটি মৃত্যুর কারণ হতে পারে।

ধমনি সরু হওয়া যাওয়ার এই শারীরিক অবস্থাকে চিকিৎসাবিজ্ঞানে এইচএফপিইএফ বলা হয়। স্থুলতায় ভোগা উচ্চ রক্তচাপের রোগীদের মৃত্যুর ঝুঁকি তুলনামূলকভাবে বেশি থাকে।

যারা স্থুলতার পাশাপাশি উচ্চ রক্তচাপেও ভুগছেন, সেসব রোগীদের স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকাংশে হ্রাস করে নভো নরডিক্সের উইগোভি। তবে কোনো স্থুল ব্যক্তি যদি উচ্চ রক্তচাপের পাশাপাশি ডায়াবেটিসেও ভোগেন, সেক্ষেত্রে ওষুধটি কাজ করে না।

সাম্প্রতিক এক জরিপে ইউরোপে যেসব রোগী এই ওষুধটি ব্যবহার করেছেন, তাদের প্রায় সবাই উপকৃত হয়েছেন।

এর আগে ২০২২ সালে স্থুলতা রোধের ওষুধ হিসেবে ইউরোপে ব্যবহারের জন্য উইগোভিকে ছাড়পত্র দিয়েছিল ইমা। তবে সেবার শুধু স্থুলতা রোধের ওষুধ হিসেবে এটি দেওয়া হয়েছিল। বৃহস্পতিবার হৃদরোগের জন্য দ্বিতীয়বার ইমার ছাড়পত্র পেলো উইগোভি।