মহাকাশে একদিনে ছয়টি নতুন স্যাটেলাইট পাঠিয়েছে চীন। শুক্রবার (২০ সেপ্টেম্বর) দেশটির উত্তরাঞ্চলীয় শানসি প্রদেশের তাইয়ুয়ান স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে এসব স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ করা হয়।

শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা সিনহুয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, উত্তরাঞ্চলীয় শানসি প্রদেশের তাইয়ুয়ান স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে শুক্রবার ছয়টি নতুন উপগ্রহ মহাকাশে পাঠিয়েছে চীন। জিলিন-১ কুয়ানফু ০২বি ০১-০৬ স্যাটেলাইটটি বেইজিংয়ের স্থানীয় সময় দুপুর ১২টা ১১ মিনিটে উৎক্ষেপণ করা হয়।

খবরে বলা হয়, একটি লং মার্চ-২ডি ক্যারিয়ার রকেটের সাহায্যে স্যাটেলাইটগুলো পূর্বনির্ধারিত কক্ষপথে সফলভাবে প্রবেশ করে। এই উৎক্ষেপণ ছিল লং মার্চ ক্যারিয়ার রকেট সিরিজের ৫৩৬তম ফ্লাইট মিশন।

এর আগে গত আগস্টের প্রথম সপ্তাহে সফলভাবে ছিয়ানফান পোলার অরবিট-০১ স্যাটেলাইট উৎক্ষেপণ করেছিল চীন।

সেসময় খবরে বলা হয়, চীনের তাইয়ুয়ান স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র থেকে লং মার্চ ৬ পরিবর্তিত ক্যারিয়ার রকেট ব্যবহার করে স্যাটেলাইটি সফলভাবে মহাকাশে পাঠানো হয়েছে।

উৎক্ষেপণের পর স্যাটেলাইটটি সফলভাবে পূর্বনির্ধারিত কক্ষপথে স্থান করে নেয় এবং মিশনটি সম্পূর্ণ সফল হয়। এই মিশনটি ছিল লং মার্চ সিরিজের উৎক্ষেপণ যানবাহনের ৫৩০তম উড্ডয়ন।

এর আগে জুলাইয়েও স্যাটেলাইট উৎক্ষেপণ করেছিল চীন। চংসিং-৩এ নামের নতুন যোগাযোগ ও সম্প্রচার স্যাটেলাইট উৎক্ষেপণ করে দেশটি। 

সেসময় দক্ষিণাঞ্চলীয় দ্বীপপ্রদেশ হাইনানের উপকূলে ওয়েনচাং স্পেস লঞ্চ সাইট থেকে এই স্যাটেলাইট মহাকাশে পাঠানো হয়। স্যাটেলাইটটি লং মার্চ-৭ ক্যারিয়ার রকেটের একটি পরিবর্তিত সংস্করণের মাধ্যমে উৎক্ষেপণ করা হয় এবং সফলভাবে কক্ষপথে প্রবেশ করে।

টিএম