রাশিয়া ও উত্তর কোরিয়ার মাঝে আর্থিক লেনদেনের ব্যবস্থা তৈরি করায় রাশিয়া এবং দক্ষিণ ওসেটিয়ার জর্জিয়ান অঞ্চলের পাঁচটি গ্রুপের একটি নেটওয়ার্ক ও একজন ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের বৈদেশিক সম্পত্তি নিয়ন্ত্রণ অফিসের (ওএফএসি) এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞার ঘোষণা দেওয়া হয়েছে।

বিবৃতিতে মার্কিন অর্থ মন্ত্রণালয় বলেছে, ‘‘আজকের এই পদক্ষেপ সেসব গোষ্ঠী ও ব্যক্তির বিরুদ্ধে নেওয়া হয়েছে, যারা ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব নর্থ কোরিয়া ও রাশিয়ান নিষেধাজ্ঞা ফাঁকি দিতে সহায়তা করেছে।’’

এতে বলা হয়েছে, ‘‘এসব পদক্ষেপ নেটওয়ার্কগুলোকে ব্যাহত করার জন্য মার্কিন প্রতিশ্রুতির কথাও তুলে ধরছে; যারা উত্তর কোরিয়ার গণবিধ্বংসী অস্ত্র (ডব্লিউএমডি) ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির অর্থায়ন সহজ এবং ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার অবৈধ যুদ্ধকে সমর্থন করে।’’

ওএফএসি বলেছে, রাশিয়া অস্ত্র সংগ্রহ ও অর্থনৈতিক সম্পর্কের জন্য উত্তর কোরিয়ার ওপর ক্রমবর্ধমানভাবে নির্ভরশীল হয়ে উঠেছে।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের বৈদেশিক সম্পত্তি নিয়ন্ত্রণ অফিস বলেছে, কীভাবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নেতৃত্বাধীন সরকার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর কোরিয়াকে আন্তর্জাতিক ব্যাংকিং ব্যবস্থায় প্রবেশে সহায়তা করার জন্য অবৈধ আর্থিক প্রকল্পগুলো ব্যবহার করছে, নতুন নিষেধাজ্ঞা সে বিষয়টিও সামনে এনেছে।

গত শনিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম কেসিএনএর এক প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন রাশিয়ার শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা সের্গেই শোইগুর সাথে সাক্ষাৎ ও দুই দেশের মধ্যে কৌশলগত সংলাপ গভীর করার বিষয়ে আলোচনা করেছেন। এ দুই নেতার মাঝে আলোচনার কয়েকদিন পর যুক্তরাষ্ট্র নতুন নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে।

সূত্র: রয়টার্স।

এসএস