হাইতির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী গ্যারি কনিল (ফাইল ছবি)

ক্যারিবীয় অঞ্চলের দেশ হাইতিতে ট্যাংকার ট্রাক বিস্ফোরণে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বহু মানুষ। তাদের মধ্যে অনেকেই গুরুতর দগ্ধ হয়েছেন।

দক্ষিণ হাইতিতে পেট্রোলবাহী একটি ট্যাংকার ট্রাক বিস্ফোরিত হলে হতাহতের এই ঘটনা ঘটে। রোববার (১৫ সেপ্টেম্বর) পৃথক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার হাইতির দক্ষিণ উপদ্বীপের একটি রাস্তায় জ্বালানিবাহী ট্রাক বিস্ফোরিত হয়ে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন বলে স্থানীয় মিডিয়া জানিয়েছে। এছাড়া এই ঘটনায় গুরুতর দগ্ধ হয়েছেন আরও অনেকে।

হাইতির প্রধানমন্ত্রী গ্যারি কনিল নিপেসের উপকূলীয় শহর মিরাগোয়ানের কাছে এই ঘটনাস্থলটি পরিদর্শন করেছেন এবং বলেছেন, কিছু গুরুতর আহত ব্যক্তিকে চিকিৎসা সেবা দেওয়ার জন্য হেলিকপ্টারে করে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

এক বিবৃতিতে প্রধানমন্ত্রী গ্যারি কনিল বলেছেন, ‘এটি ভয়ঙ্কর দৃশ্য, যা আমি এইমাত্র প্রত্যক্ষ করেছি’।

এর আগে তিনি বলেছিলেন, জরুরি দলগুলো ‘গুরুতরভাবে আহতদের জীবন বাঁচাতে’ কাজ করছে এবং ক্ষতিগ্রস্তদের ও তাদের পরিবারের জন্য সরকারি সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

মিডিয়া আউটলেট রেডিও আরএফএম জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৭টার দিকে ঘটে যাওয়া এই ঘটনায় ২৫ জনের মৃত্যু হয়েছে।

এর আগে, নিপেসের কর্তৃপক্ষ বলেছিল, দুর্ঘটনায় ১৬টি মৃতদেহ সম্পূর্ণরূপে পুড়ে গেছে এবং আরও ৪০ জনকে অগ্নিদগ্ধ অবস্থায় স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

সিভিল প্রোটেকশনের জাতীয় প্রধান ইমানুয়েল পিয়েরে বার্তাসংস্থা এএফপিকে বলেছেন, গুরুতর অবস্থায় থাকা আহতদের অন্যান্য আঞ্চলিক হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হবে।

টিএম