ইউক্রেনে হামলায় আন্তর্জাতিক মানবাধিকার প্রতিষ্ঠান রেডক্রসের ৩ কর্মী নিহত হয়েছেন। পূর্ব ইউরোপের এই দেশটির সঙ্গে রাশিয়ার আড়াই বছর ধরে সংঘাত চলছে এবং এই সংঘাতের মধ্যেই দেশটির পূর্বাঞ্চলে হওয়া হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটল।

অবশ্য এই হামলার পেছনে কারা দায়ী তা স্পষ্ট নয়। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, পূর্ব ইউক্রেনে হামলায় নিজেদের তিন কর্মী নিহত এবং আরও দুইজন আহত হয়েছেন বলে ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রস (আইসিআরসি) জানিয়েছে। হামলার পেছনে কারা ছিল তা আইসিআরসি চিহ্নিত করতে পারেনি।

এর আগে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, নিহতরা ইউক্রেনীয় এবং গোলাবর্ষণের জন্য তিনি মস্কোকে দায়ী করেন। একইসঙ্গে এই হামলাকে ‘আরেকটি রাশিয়ান যুদ্ধাপরাধ’ বলেও অভিহিত করেছেন তিনি।

রেডক্রস বলেছে, তাদের যানবাহনগুলোতে স্পষ্টভাবে চিহ্ন দেওয়া ছিল এবং তারা দোনেৎস্কের ফ্রন্টলাইন অঞ্চলে নিয়মিত তাদের কর্মকাণ্ড পরিচালনা করে।

সংস্থার সভাপতি মিরজানা স্পোলজারিক বলেন, ‘আমি রেড ক্রসের কর্মীদের ওপর হামলার তীব্র নিন্দা জানাই। আমাদের হৃদয় আজ ভেঙ্গে গেছে কারণ আমরা আমাদের সহকর্মীদের হারানোর জন্য শোক করছি এবং আহতদের দেখাশোনা করছি।’

আইসিআরসি বলেছে, তাদের একটি দল দোনেৎস্ক শহরের উত্তরে ভিরোলিউবিভকা গ্রামে বাড়িতে বাড়িতে কাঠ এবং কয়লা ব্রিকেট বিতরণ করার জন্য প্রস্তুতি নিচ্ছিল। এসময় হামলার এই ঘটনা ঘটে।

সংস্থাটি বলেছে, পণ্য বিতরণ এখনও শুরু হয়নি এবং বিস্ফোরণে কোনও বাসিন্দা ক্ষতিগ্রস্ত হয়নি। এছাড়া হামলায় নিহতদের পরিচয় সম্পর্কে বিস্তারিত কিছু নিশ্চিত করেনি রেডক্রস।

টিএম