৭২ বছর বয়সে মারা গেছেন ভারতের প্রবীন রাজনীতিবিদ সীতারাম ইয়েচুরি। দেশটির সর্ববৃহৎ বামপন্থি রাজনৈতিক দল কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার (সিপিএম) মহাসচিব ছিলেন তিনি।

নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে গত ১৯ আগস্ট থেকে দিল্লির এআইআইএমএস হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন সীতারাম। সেখানেই মৃত্যু হয়েছে তার।

কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, সীতারামকে পশ্চিমবঙ্গের অনেক নেতা ‘বঙ্গবন্ধু’ হিসেবে অভিহিত করতেন। কারণ তিনি সাবেক প্রধানমন্ত্রী জ্যোতি বসুর প্রধানমন্ত্রিত্বের পক্ষে সাফাই গেয়েছিলেন। এছাড়া পরবর্তীতে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার প্রশ্নেও পশ্চিমবঙ্গের নেতাদের অভয় দিয়েছিলেন।

সীতারামের মরদেহ এআইআইএমএস হাসপাতালেই দান করে দিয়েছে তার পরিবার। তার মরদেহ দিয়ে মেডিকেলের শিক্ষার্থীরা গবেষণা ও শিক্ষায় কাজে লাগাবে। তবে ভক্তরা যেন শেষ শ্রদ্ধা জানাতে পারেন সেজন্য তার মরদেহ আগে সিপিএমেরর একেজি ভবনে রাখা হবে। এরপর এটি আবারও হাসপাতালে ফিরিয়ে নিয়ে আসা হবে।

সিপিএমের পলিটব্যুরোর সদস্য সীতারাম ২০০৫ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভার সদস্যও ছিলেন।

ভারতের বিরোধী দলীয় নেতা রাহুল গান্ধী, কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোক জানিয়েছেন।

২৫ দিন আগে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন সীতারাম। নিউমোনিয়া বুকে ঝেঁকে বসলে শারীরিক অবস্থার ব্যাপক অবনতি হয় তার। এরপর সীতারামকে গত ৯ সেপ্টেম্বর নিবিড় পরিচর্যা কেন্দ্রে স্থানান্তরিত করা হয়। এরপর থেকে তার শারীরিক অবস্থা আরও খারাপ হতে থাকে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বিকাল ৫টার একটু পর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার

এমটিআই