দক্ষিণ আমেরিকার দেশ পেরুর সাবেক প্রেনিডেন্ট আলবার্তো ফুজিমোরি মারা গেছেন। মানবাধিকার লঙ্ঘন এবং দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত সাবেক এই নেতার মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৬ বছর।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, পেরুর সাবেক নেতা আলবার্তো ফুজিমোরি ৮৬ বছর বয়সে মারা গেছেন বলে তার মেয়ে নিশ্চিত করেছেন। ফুজিমোরি ১৯৯০ থেকে ২০০০  সালের মধ্যে পেরুর শাসন ক্ষমতায় ছিলেন। তবে দুর্নীতির অভিযোগের কারণে একপর্যায়ে ক্ষমতা ছাড়তে বাধ্য হন তিনি।

প্রেসিডেন্ট থাকাকালীন বামপন্থি গেরিলা বিদ্রোহ দমনে আলবার্তো ফুজিমোরির কঠোর অবস্থান তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও এনেছিল। ক্ষমতা ছাড়ার পর তিনি দেশ ছেড়ে পালিয়ে গেলেও পরবর্তীতে তাকে গ্রেপ্তার করা হয় এবং পেরুতে প্রত্যর্পণ করা হয়।

এরপর তিনি আদালতে দোষী সাব্যস্ত হন এবং পরে তাকে কারাগারে পাঠানো হয়।

আলবার্তো ফুজিমোরির মেয়ে কেইকো ফুজিমোরি সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক পোস্টে বলেছেন, ‘ক্যানসারের সাথে দীর্ঘ লড়াইয়ের পরে’ সাবেক এই প্রেসিডেন্ট মারা গেছেন।

তিনি দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার এবং ১৯৯০ এর দশকের গোড়ার দিকে দুটি ডেথ স্কোয়াডের গণহত্যার পেছনে থাকাসহ বেশ কয়েকটি মামলায় দোষী সাব্যস্ত হয়েছিলেন।

অবশ্য ১৫ বছরেরও বেশি সময় বন্দি থাকার পরে গত ডিসেম্বরে লিমার বারবাডিলো কারাগার থেকে মুক্তি পান ফুজিমোরি। পেরুর সাংবিধানিক আদালত ছয় বছর আগে জারি করা প্রেসিডেন্টের ক্ষমা পুনর্বহাল করার পরে মুক্তি পেয়েছিলেন তিনি।

ক্ষমা পাওয়ার সময় ২৫ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন ফুজিমোরি।

টিএম