ফাইল ছবি

ভূমধ্যসাগরে পৃথক দুই অভিযান চালিয়ে বাংলাদেশি-সহ অন্তত ৬০ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সীমান্ত সুরক্ষা সংস্থা ফ্রন্টেক্স। উদ্ধারের পর এই অভিবাসীদের সবাইকে ইতালির দক্ষিণাঞ্চলীয় ছোট দ্বীপ লাম্পেদুসায় নিয়ে যাওয়া হয়েছে।

সিসিলিয়ান দ্বীপপুঞ্জের লাম্পেদুসায় পৌঁছে দেওয়ার পর অভিবাসীনপ্রত্যাশীদের দ্বীপের আশ্রয় শিবিরে রাখা হয়েছে। গত রোববার প্রথম উদ্ধার অভিযানে একটি নৌকা থেকে বাংলাদেশ, সিরিয়া ও সুদানের ২২ জন নাগরিককে উদ্ধার করে ফ্রন্টেক্স।

পরে দ্বিতীয় অভিযান চালিয়ে অপর একটি নৌকা থেকে ৩৮ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করা হয়। উদ্ধারকৃতদের মধ্যে বাংলাদেশি, সিরীয়, মরোক্কান এবং মিসরীয়রা ছিলেন বলে জানিয়েছে সংস্থাটি।

তবে ৬০ জনের মধ্যে বাংলাদেশিদের সংখ্যা কিংবা কোন দেশের কতজন নাগরিক আছেন তা জানা যায়নি। সেদিন ওই ৬০ জনসহ মোট ১৩৪ অভিবাসনপ্রত্যাশী লাম্পেদুসায় পৌঁছেছেন। ওইদিন পর্যন্ত দ্বীপের একমাত্র আশ্রয়কেন্দ্রটিতে ২৫১ জন আশ্রয়প্রার্থী ছিলেন।

একই দিনে ভূমধ্যসাগরের দক্ষিণ প্রান্ত থেকে সাতজনের মরদেহ উদ্ধার করেছে ইতালির উপকূলরক্ষী বাহিনী। গত ৪ সেপ্টেম্বর লিবিয়ার উপকূলে অভিবাসীদের বহনকারী একটি নৌকাডুবির ঘটনা ঘটে।

ওই নৌকায় তিন শিশু-সহ ২১ জন আরোহী ছিলেন। নৌকাডুবির পর লিবিয়ার উপকূল থেকে সাত সিরীয়কে জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধার করা মরদেহগুলো সেই নৌকার যাত্রীদের হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। উদ্ধারের সময় সব মরদেহ গলিত অবস্থায় ছিল বলে জানিয়েছে ইতালির কোস্টগার্ড। ইনফোমাইগ্রেন্টস।

এসএস