যুক্তরাষ্ট্রে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে মুখোমুখি হতে চলেছেন ডেমোক্র্যাট প্রার্থী কমালা হ্যারিস এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। আগামী নভেম্বর মাসে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে চলতি সপ্তাহেই প্রথমবারের মতো বিতর্কে মুখোমুখি হতে যাচ্ছেন তারা।

গুরুত্বপূর্ণ ওই টেলিভিশন বিতর্কে মুখোমুখি হওয়ার আগেই কমালা হ্যারিসকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাস্প। তিনি বলেছেন, কমালা হ্যারিস আগামী নির্বাচনে জিতলে ইসরায়েল ‘ধ্বংস’ হয়ে যাবে।

এমনকি হ্যারিস নির্বাচনে জিতলে এক বা দুই বছরের মধ্যে ইসরায়েলের অস্তিত্ব থাকবে না বলেও মন্তব্য করেছেন সাবেক এই রিপাবলিকান প্রেসিডেন্ট। রোববার (৮ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী নভেম্বরের নির্বাচনে জয়লাভ করে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস হোয়াইট হাউসে গেলে ইসরায়েল ‘ধ্বংস’ হয়ে যাবে বলে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্থানীয় সময় শনিবার মন্তব্য করেছেন।

তিনি বলেন, ‘যদি আমি এই নির্বাচনে জয়ী না হই, তাহলে কমরেড কমলা হ্যারিসের নেতৃত্বে ইসরায়েল ধ্বংস হয়ে যাবে। ইসরায়েল শেষ হয়ে যাবে।’

উইসকনসিন অঙ্গরাজ্যে সমর্থকদের উদ্দেশে ট্রাম্প আরও বলেন, ‘ইসরায়েল টিকে থাকবে না। এক বছর, দুই বছর। (এরপরই) ইসরায়েল আর থাকবে না।’

রিপাবলিকান মনোনীত এই প্রেসিডেন্ট প্রার্থী দাবি করেছেন, তিনিই ‘একমাত্র ব্যক্তি’ যিনি মধ্যপ্রাচ্যে বিশৃঙ্খলার অবসান ঘটাতে পারেন এবং তৃতীয় বিশ্বযুদ্ধ প্রতিরোধ করতে পারেন।

তিনি বলেন, ‘আমার জেতাই ভালো, আমার জয়ী হওয়াই ভালো, অথবা (সেটি না হলে) আপনারা এমন সব সমস্যায় পড়তে যাচ্ছেন যেসব সমস্যায় আমরা কখনোই পড়িনি। আমাদের হয়তো আর কোনও দেশই বাকি নেই। এটিই আমাদের শেষ নির্বাচন হতে পারে।’

এদিকে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী কমালা হ্যারিস এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছেন। চলতি সপ্তাহেই গুরুত্বপূর্ণ এক টেলিভিশন বিতর্কে উভয়ের মুখোমুখি হওয়ার কথা রয়েছে।

এবিসির আয়োজনে আগামী মঙ্গলবার এ বিতর্ক অনুষ্ঠিত হবে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া শহরে। এটি উভয়ের মধ্যে প্রথম এবং সম্ভবত শেষ টেলিভিশন বিতর্ক  হতে যাচ্ছে।

এর আগে গত জুন মাসে ট্রাম্পের সাথে টেলিভিশন বিতর্কে প্রেসিডেন্ট জো বাইডেনের বিপর্যয়ের পর তিনি প্রার্থিতা প্রত্যাহারে বাধ্য হন। পরে ডেমোক্র্যাট দলের কনভেনশনে প্রার্থী হিসেবে কমালা হ্যারিসকে মনোনয়ন দেওয়া হয়।

টিএম