মধ্যপ্রাচ্যের কুয়েতে গতকাল বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) ছয়জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। সবমিলিয়ে সাতজনের দণ্ড কার্যকরের কথা থাকলেও শেষ মুহূর্তে এক নারীর দণ্ড স্থগিত করা হয়।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আরব টাইমস জানিয়েছে, আট বছর আগে ছুরিকাঘাতে নিজের বন্ধুকে হত্যা করেন এই নারী। সব বিচার প্রক্রিয়া শেষে গতকাল তার মৃত্যুদণ্ড কার্যকরের তারিখ নির্ধারণ করা হয়।

তবে বাদর আল-মুতাইরি নামের এক মানবাধিকারকর্মী বিষয়টি জানতে পেরে দণ্ড কার্যকর স্থগিতের চেষ্টা চালান। তিনি হত্যাকাণ্ডের শিকার ব্যক্তির পরিবারের সঙ্গে যোগাযোগ করেন। পরবর্তীতে নিহত ব্যক্তির মা ১০ লাখ কুয়েতি দিনারের বদলে হত্যাকারীকে ক্ষমা করে দিতে রাজি হন। বাংলাদেশি অর্থে ১০ লাখ কুয়েতি দিনার প্রায় ৪০ কোটি টাকার সমান।

অবশ্য প্রথমে হত্যার শিকার ব্যক্তির পরিবার ১০ লাখ কুয়েতি দিনারের মাধ্যমে হত্যাকারীকে ক্ষমা করতে চায়নি। আগেও এ নিয়ে সমঝোতা করার চেষ্টা চালানো হয়েছিল। কিন্তু তখন ওই ব্যক্তির পরিবার ৭০ লাখ কুয়েতি দিনার দাবি করেছিল। কিন্তু হত্যাকারীর পরিবারের এত অর্থ দেওয়ার সক্ষমতা ছিল না। ফলে ওই নারীর দণ্ড কার্যকরের সব প্রস্তুতি নেওয়া হয়।

গতকাল যে ছয়জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে তাদের মধ্যে দুজন ইরানিও আছেন। এই দুই ইরানি সালওয়ার এক বয়স্ক ব্যক্তিকে হত্যা করেছিলেন।

ইসলামে হত্যার সর্বোচ্চ শাস্তি হলো মৃত্যুদণ্ড। তবে আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার মাধ্যমে মৃত্যুদণ্ড থেকে রেহাই পাওয়া যায়। এক্ষেত্রে অবশ্যই হত্যার শিকার ব্যক্তির পরিবারের অনুমতি লাগবে।

সূত্র: আরব টাইমস

এমটিআই