ভিসা ছাড়াই নেপাল থেকে ভারতে প্রবেশের চেষ্টার সময় ভারত-নেপাল সীমান্ত এলাকা থেকে দুই বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। উত্তরপ্রদেশের সীমান্ত এলাকায় ওই বাংলাদেশিদের গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন ভারতের জ্যেষ্ঠ এক কর্মকর্তা।

দেশটির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া বলেছে, ভারত-নেপাল সীমান্ত থেকে দুই বাংলাদেশি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। বৈধ ভিসা ছাড়া তারা সীমান্ত পাড়ি দিয়ে ভারতে প্রবেশের চেষ্টার সময় গ্রেপ্তার হয়েছ্নে।

নেপাল ও ভূটান সীমান্ত এলাকার নিরাপত্তায় নিয়োজিত ভারতীয় নিরাপত্তা বাহিনীর সশস্ত্র সীমা বলের (এসএসবি) কমান্ড্যান্ট সংকর সিং বলেছেন, আহমেদ রুবেল এবং মোহাম্মদ খুকন নামের দুই বাংলাদেশিকে নেপাল সীমান্ত থেকে গ্রেপ্তার করা হয়েছে। উত্তরপ্রদেশের বলরামপুর জেলার বারগাদওয়া সীমান্ত এলাকা দিয়ে নেপাল থেকে ভারতে প্রবেশের চেষ্টা করেছিলেন তারা।

বুধবার সন্ধ্যার দিকে অবৈধভাবে ভারতে প্রবেশের চেষ্টা করেন এই বাংলাদেশিরা। তাদের জিজ্ঞাসাবাদের জন্য স্থানীয় পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বাংলাদেশে সাম্প্রতিক রাজনৈতিক অস্থিতিশীলতার পর প্রায় প্রত্যেক দিনই ভারতের বিভিন্ন রাজ্যের সীমান্ত এলাকা থেকে বাংলাদেশিদের গ্রেপ্তার করেছে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ।

বুধবার দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য আসামে চার নারীসহ পাঁচ বাংলাদেশি নাগরিককে গ্রেপ্তার করে দেশটির আইনশৃঙ্খলাবাহিনী। আসামের করিমগঞ্জ জেলা থেকে তাদের গ্রেপ্তার করা হয় বলে জানান রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। পরে এই বাংলাদেশিদের দেশে ফেরত পাঠানো হয়েছে।

সূত্র: পিটিআই।

এসএস