যুক্তরাজ্যের মতো অবৈধ অভিবাসন প্রত্যাশীদের রুয়ান্ডা পাঠানোর প্রস্তাব উঠেছে জার্মানিতেও। দেশটির অভিবাসন বিষয়ক কমিশনার জোয়াসিম স্ট্যাম্প সম্প্রতি এক মিডিয়া পডকাস্টে এই প্রস্তাব উত্থাপন করেছেন।

জার্মানিতে গত কয়েক বছর ধরে ভিড় বাড়ছে অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের। এশিয়া, আফ্রিকার পাশাপাশি পূর্ব ইউরোপের বিভিন্ন দেশ থেকেও প্রতিদিন শত শত মানুষ অবৈধভাবে সীমান্ত পাড়ি দিয়ে জার্মানিতে ঢোকার চেষ্টা করছেন।

পডকাস্টে জোয়াসিম স্ট্যাম্প বলেন, “প্রতি বছর গড়ে ১০ হাজারেরও বেশি মানুষ অবৈধভাবে জার্মানিতে প্রবেশ করছেন। যদি আমরা শিগগির কোনো ব্যবস্থা নিতে না পারি, তাহলে সামনের দিনে পরিস্থিতি আরও খারাপ হবে।”

“এবং এই মুহূর্তে তৃতীয় দেশ হিসেবে রুয়ান্ডা ব্যতীত অন্য কোনো বিকল্প আমাদের সামনে নেই।”

প্রসঙ্গত, সাবেক প্রধানমন্ত্রী ঋষি সুনাকের নেতৃত্বাধীন সরকার ক্ষমতাসীন থাকার সময় ২০২২ সালে পূর্ব  আফ্রিকার দেশ রুয়ান্ডার সঙ্গে একটি চুক্তি হয়েছিল ব্রিটেনের। সেই চুক্তির শর্ত ছিল, যুক্তরাজ্যের আগত অবৈধ অভিবাসন প্রত্যাশীদের রুয়ান্ডার বিশেষ আশ্রয়কেন্দ্রে রাখা হবে এবং তার বিনিময়ে ব্রিটেনের সরকার বড় অঙ্কের অর্থ পরিশোধ করবে রুয়ান্ডাকে।

চুক্তি সম্পাদনের পর ২০২৩ সাল থেকে রুয়ান্ডায় অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের পাঠানোও শুরু করে ব্রিটেন, তবে ২০২৪ সালের নির্বাচনে লেবার পার্টির জয়ের পর নতুন প্রধানমন্ত্রী কেয়ার স্টার্মার সেই চুক্তি বাতিল করেন।

সূত্র : রয়টার্স

এসএমডব্লিউ