ভয়াবহ বন্যা ও ভূমিধস থেকে সাধারণ মানুষের জীবন রক্ষায় ব্যর্থ হওয়ায় উত্তর কোরিয়ায় ৩০ জনেরও বেশি সরকারি কর্মকর্তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ান সংবাদমাধ্যম চোসুন টিভি জানিয়েছে, উত্তর কোরিয়ায় বন্যায় এক হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এসব মৃত্যু ঠেকাতে ব্যর্থ হওয়ায় বন্যাকবলিত এলাকার সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। এছাড়া অনেকের বিরুদ্ধে দুর্নীতি এবং দায়িত্বে অবহেলার অভিযোগ আনা হয়েছে।

ওই সরকারি কর্মকর্তাদের মৃত্যুদণ্ড গত মাসের (আগস্ট) শেষ দিকে কার্যকর করা হয় বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমটি।

কোন কোন কর্মকর্তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে তাদের পরিচয় অবশ্য জানা যায়নি। তবে উত্তর কোরিয়ান বার্তাসংস্থা কেসিএনএ জানিয়েছে, চাগাং প্রদেশের প্রাদেশিক পার্টি কমিটির সেক্রেটারি কাঙ বোঙ-হুনকে তার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তিনি ২০১৯ সাল থেকে সেখানে সেক্রেটারির দায়িত্ব পালন করছিলেন।

গত জুলাইয়ে উত্তর কোরিয়ায় ব্যাপক বৃষ্টিপাত হয়। এরপর দেশটিতে দেখা দেয় বন্যা। বৃষ্টির কারণে অনেক জায়গায় ব্যাপক ভূমিধসও হয়। বন্যা ও বৃষ্টিতে আক্রান্ত হয় ৪ হাজার বাড়ি। এতে করে ১৫ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েন।

কিম জং উন নিজে বন্যাকবলিত এলাকা পরির্দশনে যান। পরিদর্শন শেষে জানান বন্যার এই ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে কয়েক মাস সময় লাগবে।

তবে বন্যায় শত শত মানুষের মৃত্যুর বিষয়টি অস্বীকার করেছেন প্রেসিডেন্ট কিম। তিনি দাবি করেছেন উত্তর কোরিয়ার বিরুদ্ধে মিথ্যা প্রোপাগান্ডা ছড়াচ্ছে দক্ষিণ কোরিয়া।

এমটিআই