সম্প্রচারিত ওয়েব সিরিজের মাধ্যমে ভারতের জনগণের ধর্মানুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগ উঠেছে যুক্তরাষ্ট্রভিত্তিক অনলাইন স্ট্রিমিং জায়ান্ট নেটফ্লিক্সের বিরুদ্ধে। এ ইস্যুতে ব্যাখ্যা দাবি করে মঙ্গলবার অনলাইন প্ল্যাটফরমটির ভারত শাখার প্রধান মনিকা শেরগিলকে তলব করেছে নয়াদিল্লি।

সম্প্রতি ‘আইসি ৮১৪— দ্য কান্দাহার হাইজ্যাক’ নামের একটি ওয়েব সিরিজ সম্প্রচার করা শুরু করে নেটফ্লিক্স। বিমান ছিনতাইয়ের একটি সত্য ঘটনার ওপর ভিত্তি করে লেখা হয়েছে এই সিরিজটির স্ক্রিপ্ট।

১৯৯৯ সালের ২৪ ডিসেম্বর ইন্ডিয়ান এয়ারলাইন্সের ৮১৪ নম্বর ফ্লাইট ছিনতাই করে ৫ জন পাকিস্তানি সন্ত্রাসী। তাদের নাম ইব্রাহিম আখতার, শহীদ আখতার সাঈদ, সানি আহমেদ কাজী, মিস্ত্রি জহুর ইব্রাহিম এবং শাকির।

ফ্লাইটটি নেপালের রাজধানী কাঠামান্ডু থেকে নয়াদিল্লির উদ্দেশে রওনা হয়েছিল। ওই ৫ সন্ত্রাসী সাধারণ যাত্রীর ছদ্মবেশে হিসেবে ফ্লাইটে উঠেছিলেন। উড়োজাহাজ ভারতের আকাশসীমায় প্রবেশের পরপরই আসন ছেড়ে ওঠেন এই ৫ জন এবং বিমানটিকে ছিনতাই করে নয়াদিল্লির পরিবর্তে তৎকালীন তালেবান শাসিত আফগানিস্তানের কান্দাহার প্রদেশের বিমানবন্দরে নিয়ে যান।

তারপর ভারতের কেন্দ্রীয় সরকারের সঙ্গে যোগাযোগ করে তারা বলেন, সেই দেশের কারাগারে বন্দি তিন পাকিস্তানি সন্ত্রাসী আহমেদ ওমর সাঈদ শেখ, মাসুদ আজহার এবং মুশতাক আহমেদ জারগারকে মুক্তি না দিলে এই ফ্লাইটের যাত্রীদের হত্যা করা হবে। ভারতের কেন্দ্রীয় সরকার এই দাবি মেনে নিয়ে যাত্রীদের মুক্ত করে।

এই হলো সিরিজটির মূল বিষয়বস্তু। গত ২৯ আগস্ট থেকে সিরিজটির সম্প্রচার শুরু করে নেটফ্লিক্স। সেখানে দেখা যায়, বিমানটি ছিনতাইয়ের সময় সন্ত্রাসীরা পরস্পরকে সম্বোধনের বেলায় প্রকৃত নামের পরিবর্তে ‘কোডনেম’ ব্যবহার করছেন। এই কোডনেমগুলো ছিল ‘চিফ’, ‘ডক্টর’, ‘বার্গার’, ‘ভোলা’ এবং ‘শঙ্কর’।

ভারতীয় নেটিজেনদের অভিযোগ শেষ দু’টি নাম নিয়ে। কারণ এই দু’টি নাম সনাতন ধর্মের দেবতা শিবের সঙ্গে সম্পর্কিত।

গতকাল মঙ্গলবার এ ব্যাপারে ব্যাখ্যা চেয়ে নেটফ্লিক্স ভারত শাখার প্রধান মনিকা শেরগিলকে সমন পাঠিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, “জনগণের অনুভূতি নিয়ে কারোরই খেলাধূলা করা উচিত নয়। ধর্মানুভূতিকে অবশ্যই সম্মান জানাতে হবে। আমরা এখনও এতটা মুক্তমনা হতে পারিনি।”

তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় মনিকা শেরগিল জানিয়েছেন, সিরিজটিতে শিগগিরই কিছু রদবদল আনা হবে।

সূত্র : আরটি

এসএমডব্লিউ