মধ্যপ্রাচ্যের গৃহযুদ্ধ কবলিত দেশ ইয়েমেনের দুই প্রদেশে ভারী বর্ষণ ও তার ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে গত আগস্ট মাসে নিহত হয়েছেন মোট ১২৫ জন এবং এখনও নিখোঁজ আছেন অন্তত ২০ জন। মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে দেশটির পশ্চিমাঞ্চলে ক্ষমতাসীন হুথি বিদ্রোহী গোষ্ঠী।

ক্ষতিগ্রস্ত দুই প্রদেশের নাম আল হুদায়দা এবং আল মাহউইত। আল হুদায়দায় হুথি নেতৃত্বাধীন প্রশাসনের জরুরি অবস্থা সংক্রান্ত কমিটি জানিয়েছে, গত আগস্ট মাসের শুরু থেকে শেষ পর্যন্ত প্রদেশের বিভিন্ন এলাকায় ভারী বর্ষণ-বন্যা ও ভূমিধসে নিহত হয়েছেন ৯৫ জন এবং আহত হয়েছেন ১৪ জন। এর মধ্যে গত তিন দিনে প্রদেশের বিভিন্ন এলাকায় প্রাণ হারিয়েছেন অন্তত ১১ জন।

হুথিদের পরিচলিত মাসিরাহ টিভির প্রতিবেদনে বলা হয়েছে, গত এক মাসের বন্যা-ভূমিধসে আংশিক বা সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে আল হুদায়দা অজস্র ঘর-বাড়ি, হাজার হাজার একর জমির ফসল ধ্বংস হয়েছে এবং বহু এলাকার সড়ক যোগাযোগ নেটওয়ার্ক সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে।

আল হুদায়দার পার্শ্ববর্তী প্রদেশ আল মাহউইতেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বন্যা ও বর্ষণজনিত দুর্যোগের কারণে। মাসিরাহ টিভির প্রতিবেদনে বলা হয়েছে, প্রদেশটিতে গত আগস্ট মাসে নিহত হয়েছেন ৩০ জন এবং এখনও নিখোঁজ রয়েছেন অন্তত ২০ জন। আল হুদায়দার মতো এই প্রদেশেও বন্যার কারণে ব্যাপক অবকাঠামোগত ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়ে মাসিরাহ টিভি।

প্রসঙ্গত, অতি বর্ষণের কারণে গত জুলাই মাস থেকে ইয়েমেনের বিভিন্ন অঞ্চলে আকস্মিক বন্যা শুরু হয়েছে। জাতিসংঘের হিসেব অনুযায়ী, আকস্মিক বন্যার কারণে গত জুলাই থেকে আগস্ট পর্যন্ত দেশটিতে বাস্তুচ্যুত হয়েছেন ২ লাখ ৫০ হাজারেরও বেশি মানুষ।

সূত্র : আনাদোলু এজেন্সি, সিনহুয়া

এসএমডব্লিউ