দক্ষিণ ভারতের দুই প্রতিবেশী রাজ্য তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশে প্রবল বর্ষণ ও তার ফলে সৃষ্ট আকস্মিক বন্যায় গত দু’দিনে অন্তত ২৫ জন নিহত হয়েছেন। এর মধ্যে তেলেঙ্গানায় প্রাণ হারিয়েছেন ১৬ জন এবং অন্ধ্রপ্রদেশে ৯ জন।

তেলেঙ্গানা রাজ্য সরকারের দুর্যোগ মোকাবিলা দপ্তরের পরিচালক ওয়াই. নাগি রেড্ডি এএফপিকে বলেন, “শনিবার থেকে বৃষ্টি শুরু হয়েছিল। তারপর গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৪০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। শত শত বাড়িঘর ধ্বংস হয়ে গেছে। বন্যা উপদ্রুত বিভিন্ন এলাকা থেকে এ পর্যন্ত ৩ হাজর ৮শ’রও বেশি মানুষকে ত্রাণশিবির ও আশ্রয়কেন্দ্রে নিয়ে আসা হয়েছে।”

দুই রাজ্যের উপদ্রুত এলাকাগুলো থেকে লোকজনকে সরিয়ে নিতে দুর্যোগ মোকাবিলা দপ্তরের কর্মীদের পাশাপাশি কাজ করছেন ভারতের বিমান বাহিনীর সদস্যরাও। সোমবার বিমান বাহিনীর এক জেষ্ঠ্য কর্মকর্তা এএফপিকে বলেন, বাহিনীর দুই শতাধিক সদস্য দুই রাজ্যে উদ্ধার ও ত্রাণ কার্যক্রম দেখভাল করছেন এবং ইতোমধ্যে তেলেঙ্গানা ও অন্ধ্র প্রদেশের বন্যাকবলিত বিভিন্ন এলাকার জন্য ৩০ টন ত্রাণসামগ্রী পাঠানো হয়েছে।”

ভারতে প্রতি বছরই বর্ষা মৌসুমে বিস্তৃত এলকাজুড়ে প্রবল বর্ষণ-বন্যা-ভূমিধসের মতো দুর্যোগ ঘটে। গত সপ্তাহে গুজরাটে তিন দিনের প্রবল বর্ষণ ও আকস্মিক বন্যায় প্রাণ হারিয়েছেন ২৮ জন। প্রায় একই সময়ে বন্যার কারণে ত্রিপুরায় নিহত হয়েছেন ২০ জন।

সূত্র : এএফপি

এসএমডব্লিউ