রাশিয়ার দূরপ্রাচ্যের কামচাটকা উপদ্বীপের আকাশে থাকাকালীন ২২ জন যাত্রীকে বহনকারী দেশটির একটি উড়োজাহাজ নিখোঁজ হয়েছে। শনিবার দেশটির পূর্বাঞ্চলীয় উপদ্বীপ কামচাটকার আকাশে থাকাকালীন উড়োজাহাজটির সাথে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় বলে সরকারি কর্মকর্তারা জানিয়েছেন। বিমানের আরোহীদের বেশিরভাগই পর্যটক।

টেলিগ্রামে পোস্ট করা এক ভিডিওতে কামচাটকার গভর্নর ভ্লাদিমির সোলোদোভ বলেছেন, ‘‘স্থানীয় সময় শনিবার সকাল সোয়া ৭টার দিকে একটি এমআই-৮ উড়োজাহাজের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। উড়োজাহাজটিতে ২২ জন আরোহী ছিলেন। তাদের মধ্যে ১৯ জন যাত্রী এবং তিনজন ক্রু সদস্য।’’

দেশটির কর্তৃপক্ষ বলেছে, উড়োজাহাজটির সন্ধানে বিমানে করে তল্লাশি অভিযান শুরু করেছেন উদ্ধারকারী দলের সদস্যরা। কামচাটকার একটি নদীর তীর ধরে উড়োজাহাজটি গন্তব্যের দিকে যাওয়ার সময় নিখোঁজ হয়। যে কারণে ওই নদীর তীরবর্তী এলাকাগুলোর দিকে নিবিড় তল্লাশি চালানো হচ্ছে।

সোভিয়েত-আমলের তৈরি এমআই-৮ উড়োজাহাজ রাশিয়ায় পরিবহনের কাজে ব্যাপকভাবে ব্যবহার করা হয়। ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, নিখোঁজ উড়োজাহাজটি গভীর বনাঞ্চল ও সক্রিয় আগ্নেয়গিরির জন্য পরিচিত কামচাটকা উপদ্বীপের মনোরম এলাকা ভাচকাজেটসের প্রাচীন আগ্নেয়গিরির কাছ থেকে যাত্রীদের তুলে নিয়েছিল।

দেশটির জরুরি পরিষেবা সংস্থাগুলোর একটি সূত্র তাস নিউজকে বলেছে, উড্ডয়নের পরপরই এমআই-৮ উড়োজাহাজটির সাথে রাডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এবং ক্রুরা কোনও সমস্যার কথা জানাননি।

স্থানীয় আবহাওয়াবিষয়ক সংস্থা বলেছে, বৈরী আবহাওয়ার কারণে কামচাটকায় দৃষ্টিসীমা অত্যন্ত কম ছিল। রাশিয়ার দূরপ্রাচ্যের পূর্বাঞ্চলের বিভিন্ন এলাকায় প্রায়ই বিমান ও উড়োজাহাজ দুর্ঘটনা ঘটে। ওই অঞ্চলে জনবসতি অনেক কম এবং প্রায়ই বৈরী আবহাওয়া দেখা যায়।

এর আগে, ২০২১ সালের আগস্টে কামচাটকায় একটি এমআই-৮ উড়োজাহাজ বিধ্বস্ত হয়। ১৬ জন যাত্রীকে নিয়ে সেখানকার একটি হ্রদে বিধ্বস্ত হওয়া ওই উড়োজাহাজের অন্তত ৮ যাত্রী নিহত হন।

এসএস