ত্রুটিপূর্ণ একটি হেলিকপ্টারকে মেরামতের জন্য ঝুলিয়ে ঝুলিয়ে নিয়ে যাচ্ছিল ভারতের বিমানবাহিনীর একটি এমআই-১৭ হেলিকপ্টার। তবে ওই সময় মাঝ আকাশে ওই হেলিকপ্টারটি পড়ে যাওয়ার ঘটনা ঘটেছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গত মে মাসে বেসরকারি এই হেলিকপ্টারে ত্রুটি দেখা দেয়। এরপর উত্তরাখণ্ডের কেদারনাথের হেলিপ্যাডে জরুরি অবতরণ করে এটি। এরপর থেকে হেলিকপ্টারটি সেখানেই ছিল।

আজ শনিবার (৩১ আগস্ট) ওই নষ্ট হেলিকপ্টারটিকে মেরামতের জন্য গৌচরে নিয়ে যাচ্ছিল বিমানবাহিনীর হেলিকপ্টার। কিন্তু বিমানবাহিনীর পাইলট যখন হেলিকপ্টারটিকে ঝুলিয়ে নিয়ে যাচ্ছিলেন তখন নিজের হেলিকপ্টারের নিয়ন্ত্রণ হারানোর শঙ্কায় পড়েন তিনি। এরপর দ্রুত একটি নদীর কাছাকাছি গিয়ে তিনি ঝুলন্ত হেলিকপ্টারটিকে ছেড়ে দেন। নিচে পড়ে হেলিকপ্টারটি পুরোপুরি বিধ্বস্ত হয়। কিন্তু সেখানে তখন কেউ না থাকায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

হেলিকপ্টারটি আকাশ থেকে পড়ে বিধ্বস্ত হওয়ার ঘটনাটি ধরা পড়েছে ক্যামেরায়। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে মান্দাকিনি নদীর কাছে।

রুদ্রপ্রয়োগ বিভাগের পর্যটন কর্মকর্তা রাহুল চুবে বলেছেন, “যখনই এমআই-১৭ হেলিকপ্টারটি বেশ খানিকটা উপড়ে উড়ে। তখন বাতাস ও (ঝুলন্ত) হেলিকপ্টারের ভারে এটি নিয়ন্ত্রণ হারানো শুরু করে। পাইলটক তখন এটি বাধ্য হয়ে ড্রপ করতে হয়।”

যে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে এটি আগে কেদারনাথ মন্দিরে সাধারণ মানুষকে আনা নেওয়া করত। গত ৩১ জুলাই ভারী বৃষ্টিতে কেদারনাথ মন্দিরে যাওয়ার পথটি ক্ষতিগ্রস্ত হয়। এরপর থেকে সেখানে দর্শনার্থীর সংখ্যা অনেকটাই কমে গেছে।

সূত্র: এনডিটিভি

এমটিআই