২০২৪ সালের আগস্ট মাসে ভারতের রাজধানী নয়াদিল্লি এবং তার আশপাশের এলাকায় যে পরিমাণ বৃষ্টিপাত হয়েছে, তা বিগত ১২ বছরের আগস্ট মাসগুলোর বৃষ্টিপাতের রেকর্ড ভেঙে ফেলেছে। দিল্লির আবহাওয়া দপ্তর সফদরজং অবজারভেটরি শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে এ তথ্য।

বিবৃতিতে বলা হয়েছে, ১ আগস্ট থেকে ২৯ আগস্ট পর্যন্ত রাজধানী নয়াদিল্লিতে মোট বৃষ্টিপাত হয়েছে ৩৭৮ দশমিক ৫ মিলিমিটার। গত ১২ বছরের কোনো আগস্ট মাসে দিল্লিতে এই পরিমাণ বৃষ্টিপাত হয়নি।

ভারতের জাতীয় আবহাওয়া দপ্তর আইএমডির রেকর্ড বলছে, দিল্লির বাসিন্দারা সবচেয়ে বৃষ্টিবহুল আগস্ট দেখেছে ১৯৬১ সালে। ওই বছরের আগস্টে নয়াদিল্লি ও তার আশপাশের এলাকায় মোট বৃষ্টিপাত হয়েছিল ৫৮৩ দশমিক ৩ মিলিটার। নয়াদিল্লিতে এখন পর্যন্ত এটি আগস্ট মাসের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড।

দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিবহুল আগস্টটি ছিল ২০১০ সালের আগস্ট মাস। ওই বছরের আগস্টে মোট ৪৫৫ দশমিক ১ মিলিমিটার বৃষ্টি হয়েছিল নয়াদিল্লিতে। সেই হিসেবে চলতি বছরের আগস্টে তৃতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত দেখেছেন দিল্লিবাসী।

এমনিতে দিল্লিতে বাৎসরিক গড় বৃষ্টিপাতের পরিমাণ ৭৬২ দশমিক ৩ মিলিমিটার। কিন্তু রেকর্ডভাঙা বর্ষণের করণে এবার গড় বৃষ্টিপাতও হয়েছে বেশি। সফদরজং অবজারভেটরিরর তথ্য অনুযায়ী, এ বছরের আগস্টে দিল্লিতে গড়ে বৃষ্টি হয়েছে ৮২৫ দশমিক ৫ মিলিমিটার।

সূত্র : এনডিটিভি

এসএমডব্লিউ