যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে মশাবাহিত বিরল রোগ ইস্টার্ন ইকুইন এনসিফ্যালিটিস (ট্রিপল ই) দেখা দিয়েছে। ইতোমধ্যে এই রোগে প্রাপ্তবয়স্ক এক ব্যক্তির মৃত্যুও হয়েছে।

নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের প্রাদেশিক সরকারের স্বাস্থ্যসেবা মন্ত্রণালয় নিউ হ্যাম্পশায়ার ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস (ডিএইচএইচএস) বুধবার এক বিবৃতিতে নিশ্চিত করেছে এ তথ্য। বিবৃতিতে বলা হয়েছে, স্নায়ুতন্ত্রে গুরুতর অসুস্থতা নিয়ে কয়েক দিন আগে হাসপাতলে ভর্তি হয়েছিলেন ওেই ব্যক্তি। চিকিৎসাধীন অবস্থাতেই বুধবার মারা গেছেন তিনি।

অবশ্য মৃত ওই ব্যক্তিই যে নিউ হ্যাম্পশায়ারে ট্রিপল ই রোগে আক্রান্ত প্রথম ব্যক্তি নন। এই রোগটি প্রথম সেই অঙ্গরাজ্যটিতে দেখা দিয়েছিল ২০১৪ সালে। সেবার ৩ জন এই রোগে আক্রান্ত হয়েছিলেন, তাদের মধ্যে ২ জন মারা গিয়েছিলেন।

তারপর গত ১০ বছরে ট্রিপল ই’তে আর কেউ আক্রান্ত হয়েছেন— এমন তথ্য পাওয়া যায়নি। তবে বুধবার ওই রোগীর মৃত্যু অঙ্গরাজ্যটিতে ফের এই রোগের বিস্তারের আশঙ্কা সৃষ্টি করেছে।

এবং শুধু নিউ হ্যাম্পশায়ার নয়, যুক্তরাষ্ট্রের অন্যান্য অঙ্গরাজ্যেও রোগটির প্রাদুর্ভাব দেখা দিয়েছে। চলতি মাসের শুরুতে ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে একজনের মৃত্যু হয়েছে ট্রিপল ই’তে আক্রান্ত হয়ে।

যুক্তরাষ্ট্রের সরকারি রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এক বিৃবতিতে জানিয়েছে, ট্রিপল ই’তে আক্রান্তরা রোগের প্রথম পর্যায়ে জ্বর, মাথাব্যাথা, বমি, ডায়রিয়া, খিঁচুনি, ঝিমুনি প্রভৃতি উপসর্গে ভোগেন এবং দ্রুতই গুরুতর স্নায়বিক দুর্বলতায় আক্রান্ত হন।

ট্রিপল ই’তে আক্রান্তদের ৩০ শতাংশ মারা যান। আর যারা বেঁচে থাকেন, রোগ সেরে ওঠার পরও দীর্ঘদিন তারা শারীরিক ও মানসিক নানা জটিলতায় ভোগেন। সাধারণত ১৫ থেকে ৫০ বছর বয়সীদের এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে।

সূত্র : এএফপি

এসএমডব্লিউ