অনৈসলামিক আখ্যা করে আফগানিস্তানে নিষিদ্ধ করে দেওয়া হয়েছে মিক্সড মার্শাল আর্টস (এমএমএ)। বুধবার (২৮ আগস্ট) এই তথ্য জানিয়েছে দেশটির ক্রীড়া মন্ত্রণালয়।

আফগানিস্তানের নীতি ও নৈতিকতা মন্ত্রণালয়ের নৈতিকতা পুলিশ এমএমএ নিষিদ্ধের নির্দেশ দিয়েছে। এই খেলাটির সঙ্গে ইসলামের কোনো সাংঘর্ষিকতা আছে কি না সেটি আগে যাচাই-বাছাই করা হয়েছে। এরপর এটি নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ ব্যাপারে তালেবান নিয়ন্ত্রিত আফগান সরকারের ক্রীড়া মন্ত্রণালয় বলেছে, “যাচাই-বাছাইয়ে দেখা গেছে শরিয়াহর চোখে এটি একটি সমস্যাযুক্ত খেলা এবং ইসলামের যে শিক্ষা রয়েছে সেটির ক্ষেত্রে বিভিন্ন দিক দিয়ে এটি সাংঘর্ষিক। এ কারনে আফগানিস্তানে মিক্সড মার্শাল আর্ট নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

স্থানীয় সংবাদমাধ্যমকে তালেবানের এক কর্মকর্তা বলেছেন, খেলাটি নিষিদ্ধ করা হয়েছে কারণ এটি বেশ সহিংস। এই খেলায় গুরুতর আহত এবং মৃত্যুর ঝুঁকি রয়েছে।

মার্শাল আর্ট আফগানিস্তানে খুবই জনপ্রিয় খেলা। এ বছর প্যারিস অলিম্পিকে আফগানিস্তানের ১১ অ্যাথলেট অংশ নিয়েছিলেন। তাদের মধ্যে চারজনই ছিলেন মার্শাল আর্টের।

তবে আফগানিস্তানে নিষিদ্ধ করা মিক্সড মার্শাল আর্টের কোনো প্রতিযোগিতা অলিম্পিকেও হয় না। কারণ যারা এই খেলায় অংশ নেন তাদের গুরুতর আহত হওয়ার ঝুঁকি থাকে।

এদিকে গত সপ্তাহে আফগানিস্তানে নতুন আইন জারি করা হয়। এতে বলা হয় কোনো পুরুষ হাঁটুর উপরে প্যান্ট বা পায়জামা পরতে পারবেন না।

সূত্র: এএফপি

এমটিআই