সাগর থেকে স্থলভাগের দিকে এগিয়ে আসতে থাকা ঘূর্ণিঝড় শানশানের ব্যাপারে জরুরি সতর্কবার্তা দিয়েছে জাপানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় দ্বীপ কিউশু’র প্রশাসন। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আজ বুধবার কিউশু’র কাগোশিমা শহরের উপকূলে আছড়ে পড়তে পারে শানশান।

পূর্বাভাসে বলা হয়েছে, দক্ষিণপশ্চিমাঞ্চলে এ যাবৎকালের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় এই শানশান। স্থলভূমিতে আছড়ে পড়ার পর এই ঝড়ের প্রভাবে উপদ্রুত এলাকায় বাতাসের গতিবেগ ঘণ্টায় ২৫২ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে বলেও জানানো হয়েছে পূর্বাভাসে।

জাপানের আবহাওয়া দপ্তরের শীর্ষ কর্মকর্তা সাতাশি সুগিমোতো বুধবার রাজধানী টোকিওতে এক সংবাদ সম্মেলনে বলেন, “তীব্র বাতাস, প্রবল বর্ষণ এবং সামুদ্রিক জলোচ্ছ্বাস নিয়ে আসছে শানশান। স্থানীয় প্রশাসনের উচিত হবে এই ঝড় মোকাবিলার জন্য সর্বোচ্চ সতর্কতা ও প্রস্তুতি রাখা। নিকট অতীতে দেশের দক্ষিণপশ্চিমাঞ্চলে এত বড় ঘূর্নিঝড় দেখা যায়নি।”

সংবাদ সম্মেলনে সুগিমোতো আরও জানান, কিউশুর উপকূলে আছড়ে পড়ার পরও শান্ত হবে না শানশান; বরং কিউশুতে তাণ্ডব চালানোর পর ক্রমশ দেশের মধ্য ও উত্তরাঞ্চলের দিকে এগোতে থাকবে ঘূর্ণিঝড়টি।  

কাগোশিমা শহরের ৮ লাখেরও বেশি মানুষকে ইতোমধ্যে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছে স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যম।

কাগোশিমা শহরে বিশ্ববিখ্যাত জাপানি ব্র্যান্ড টয়োটার একটি কারখানা রয়েছে। ঝড়ের কারণে গতকাল মঙ্গলবার থেকে কারখানা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

জাপানে সম্প্রতি আবহাওগত দুর্যোগ শুরু হয়েছে। গত সপ্তাহেই দেশটিতে আঘাত হেনেছে ঘুর্ণিঝড় এমপিল। শানশানের মতো শক্তিশালী না হলেও এমপিলের কারণে বেশ ক্ষয়ক্ষতি গয়েছে দেশটির।

সূত্র : রয়টার্স

এসএমডব্লিউ