গত ২৪ ঘণ্টায় ইউক্রেনের বিভিন্ন গ্রাম ও শহরে শতাধিক ক্ষেপণাস্ত্র এবং প্রায় ১০০ বিস্ফোরকবাহী ড্রোন নিক্ষেপ করেছে রুশ বাহিনী। ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি এক এক্সবার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন।

এক্সবার্তায় জেলেনস্কি জানান, রুশ বাহিনীর অধিকাংশ ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় বিভিন্ন শহর এবং গ্রামে আঘাত হেনেছে। ইউক্রেনের এই অঞ্চলটি ইউরোপের সীমান্তবর্তী।

এক্সবার্তায় রুশ বাহিনীকে প্রতিহত করতে ইউরোপীয় মিত্রদের কাছে ঐক্য এবং এফ-১৬ যুদ্ধবিমান চেয়েছেন জেলনস্কি। ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, “আগ্রাসনকারী বাহিনীর হামলা থেকে ইউক্রেনের লোকজনের সুরক্ষা নিশ্চিত করতে আমরা ইউরোপীয় মিত্রদের সঙ্গে সমন্বিতভাবে এফ ১৬ যুদ্ধবিমান প্রতিরক্ষা গড়ে তুলতে পারি। মধ্যপ্রাচ্যে এটি সক্রিয় রয়েছে। ইউরোপেও তা হতে পারে। জীবনের দাম সব জায়গাতেই সমান।”

এছাড়া দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারের ক্ষেত্রে পশ্চিমা বিশ্ব ইউক্রেনের ওপর যে বিধিনিষেধ আরোপ করেছে, তা ও তুলে নেওয়ার আহ্ববান জানিয়েছেন জেলেনস্কি।

“আমরা বিশ্বাস করি যে আগ্রাসনকারী বাহিনীর হামলা থেকে আমাদের রক্ষা করার ক্ষমতা যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন এবং অন্যান্য অংশীদারদের রয়েছে।”