হেলমেট ছাড়া গাড়ি চালিয়েছেন তিনি, আর এই অভিযোগেই এক যুবককে জরিমানা করেছে পুলিশ। যদিও ওই যুবকের দাবি, যে এলাকায় তাকে এই জরিমানা করা হয়েছে, তিনি কখনোই সেখানে যাননি।

ব্যতিক্রমী এই ঘটনাটি ঘটেছে ভারতের উত্তরপ্রদেশে। রোববার (২৫ আগস্ট) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, হেলমেট ছাড়া গাড়ি চালানোর জন্য নয়ডা পুলিশ তাকে ১০০০ রুপি জরিমানা করেছে বলে এক ব্যক্তি জানিয়েছেন। যদিও ওই ব্যক্তির দাবি, তিনি তার গাড়িতে কখনোই উত্তরপ্রদেশের গৌতম বুদ্ধ নগর জেলায় যাননি।

ভুক্তভোগী ওই ব্যক্তির নাম তুষার সাক্সেনা। সম্প্রতি একটি টেক্সট মেসেজ পান তিনি। ওই মেসেজে তাকে জরিমানা সম্পর্কে প্রাথমিকভাবে অবহিত করা হয়। কিন্তু মেসেজটি ভুল করে এসেছে মনে করে তা তিনি অগ্রাহ্য করেন।

কিন্তু ওই টেক্সট মেসেজের পর তাকে একই বার্তা দিয়ে একটি ইমেইল ও পৃথক বার্তা পাঠানো হলে বিষয়টি তিনি গুরুত্ব সহকারে নেন। গাড়ির মালিক তুষার সাক্সেনা নয়ডা থেকে প্রায় ২০০ কিলোমিটার দূরে রামপুর জেলায় থাকেন। পরে তিনি ট্র্যাফিক পুলিশের সাথে যোগাযোগ করেন এবং তাকে জানানো হয়, হেলমেট ছাড়া তিনি তার চার চাকার গাড়ি চালানোর জন্য তাকে জরিমানা করা হয়েছে।

পুলিশ তাকে বলেছে, জরিমানার টাকা দিতে ব্যর্থ হলে তাকে আদালতে হাজির হতে হবে।

সাক্সেনা বলেন, ‘২০২৩ সালের ৯ নভেম্বর জরিমানার এই চালানটি জারি করা হয়েছিল। আপনি যদি ট্র্যাফিক নিয়ম লঙ্ঘন করেন তবে জরিমানা আরোপ করা সাধারণ বিষয়। কিন্তু এটি আমার ক্ষেত্রে প্রযোজ্য নয়। আমি কখনোই আমার গাড়ি এনসিআর এলাকায় চালাইনি। এবং যদি এমন কোন নিয়ম থাকে যে— আমাদের গাড়ির ভেতরে হেলমেট পরতে হবে, তাহলে কর্তৃপক্ষকে অবশ্যই আমাকে লিখিতভাবে সেটি জানাতে হবে।’

সাক্সেনা আরও বলেছেন, তিনি গত বছরের মার্চ মাসে তার গাড়িটি কিনেছিলেন এবং গাজিয়াবাদ থেকে রামপুরে গাড়ির রেজিস্ট্রেশন স্থানান্তর করেন। তিনি নয়ডা ট্রাফিক পুলিশের কাছে এই বিষয়টি তদন্ত করে তার জরিমানা প্রত্যাহার করার আবেদন করেছেন।

ভারতে অবশ্য এমন ঘটনা নতুন নয়। এর আগে দেশটির ঝাঁসিতে একই রকম ঘটনা ঘটেছিল। সেসময় নিজের অডি গাড়ি চালানোর সময় হেলমেট না পরার অভিযোগে শহরের ট্রাফিক পুলিশ এক ব্যক্তিকে এক হাজার রুপি জরিমানা করে।

ভুক্তভোগী ওই ব্যক্তি ছিলেন ঝাঁসির নান্দু কলোনির বাসিন্দা বাহাদুর সিং পরিহার। ঘটনার পরে তিনি ট্রাফিক পুলিশ কর্মকর্তাদের কাছে গিয়েছিলেন, কিন্তু তাকে বলা হয়েছিল— চলমান লোকসভা নির্বাচন শেষ হওয়ার পরে তারা বিষয়টি দেখবেন।

কিন্তু ততক্ষণ পর্যন্ত আরও জরিমানা এড়াতে গাড়ি চালানোর সময় বাইকের হেলমেট পরে চলাচল করতেন বাহাদুর সিং।

টিএম