স্মরণকালের ভয়াবহ বন্যায় ডুবেছে বাংলাদেশের বেশ কয়েকটি জেলা। এতে করে বিভিন্ন জায়গায় মোবাইল নেটওয়ার্ক বন্ধ হয়ে সেখানকার মানুষ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছেন।

আর এমন পরিস্থিতিতে দুশ্চিন্তা ও উদ্বিগ্নতায় নির্ঘুম রাত কাটাচ্ছেন আমিরাত প্রবাসীরা। তাদের মধ্যে অনেকের পরিবার বন্যাকবলিত এলাকায় থাকেন। বন্যা শুরু হওয়ার পর থেকে আর নিজেদের পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করতে পারেননি তারা। পরিবারের সদস্যরা কী বেঁচে আছেন নাকি মারা গেছেন সেটিও জানেন না তারা।

শারজাহ বসবাস করা ২৯ বছর বয়সী আকরাম সংবাদমাধ্যম খালিজ টাইমসকে বলেছেন, “শেষ কয়েকদিন ঘুম ছাড়া কেটেছে। গত তিনদিন আমার পরিবারের সঙ্গে যোগাযোগ করতে পারিনি।” কান্নাজড়িত কণ্ঠে আকরাম বলেন, “তাদের সঙ্গে শেষ যখন কথা বলি তখন তারা জানায় অনেক বৃষ্টি হচ্ছে, পানি বাড়ছে। এরপর থেকে আর কল যাচ্ছে না। আমরা ফোনে সার্বক্ষণিক নজর রাখছি। খবর দেখছি। কিন্তু তারা বেঁচে আছে কি না তাও জানি না।”

“আমার গ্রামের পরিস্থিতি খুবই খারাপ। খবর পড়ে জানতে পেরেছি আমাদের পুরো এলাকা পানিতে তলিয়ে গেছে। তারা যতটুকু পেরেছেন ততটুকু নিয়ে সরে যেতে বাধ্য হয়েছেন।”

আশরাফুল মোবারক নামের ৩৪ বছর বয়সী আরেক প্রবাসী। থাকেন আমিরাতের দেইরাতে। তিনি ফেনীতে বসবাস করা তার পরিবারের জন্য খুবই চিন্তিত। আশরাফুল বলেছেন, “২১ সন্ধ্যায় আমার মা জানায় পানি বাড়িতে প্রবেশ করেছে এবং তারা উপরের দিকে উঠে গেছে। কিন্তু ২৩ তারিখ যখন আমি আবার তাদের সঙ্গে যোগাযোগ করি তখন আর কল ঢুকছিল না।”

তবে পরবর্তীতে মোবারক তার গ্রামের এক ব্যক্তির সঙ্গে কথা বলে জানতে পারেন তার পরিবারের সদস্যরা ভালো আছেন। তবে বাড়িঘরসহ সবকিছু তলিয়ে গেছে।

সূত্র: খালিজ টাইমস

এমটিআই