গত দুইদিন ধরে ভারতের ত্রিপুরা রাজ্যে ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টির পরিমাণ এতই বেশি যে বেশ কয়েকটি জায়গার পরিস্থিতি নাজুক হয়ে পড়েছে।

রাজ্যের একটি সরকারি সূত্র আজ বুধবার (২১ আগস্ট) জানিয়েছে, সেখানে গত ২৪ ঘণ্টায় সাধারণের চেয়ে ১ হাজার ২০০ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। আর এমন অস্বাভাবিক বৃষ্টির কারণেই দেখা দিয়েছে ভয়াবহ বন্যা।

স্থানীয় সংবাদমাধ্যম হাবনিউজ জানিয়েছে, সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে দক্ষিণ ত্রিপুরার বাগাফাতে। সেখানে শেষ ২৪ ঘণ্টায় ৩৭৫ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। অপরদিকে দক্ষিণ ত্রিপুরার বেলোনিয়াতে ৩২৪ দশমিক ৪ মিলিমিটার এবং গোমতীর অমরপুরে ৩০৭ দশমিক ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

দয়ানন্দ সিং নামের এক ব্যক্তি হাবনিউজকে বলেছেন, “আমার জীবনে কোনোদিন এমন বন্যা দেখিনি। এই বন্যায় সবাই ক্ষতিগ্রস্ত হয়েছে। এখানকার বেশিরভাগ বাসিন্দা দিন এনে দিন খাওয়া মানুষ। বাড়িতে পানি প্রবেশ করায় তারা সবচেয়ে কঠিন পরিস্থিতিতে পড়েছেন। সবখানে পানি। এমন কোনো জায়গা নেই যেখানে পানি প্রবেশ করেনি।”

তিনি আরও বলেছেন, “আমাদের এলাকায় রিলিফ ক্যাম্প স্থাপন করা হয়েছে। কিন্তু রিলিফের পণ্য পর্যাপ্ত পরিমাণ দেওয়া হচ্ছে না।”

ভয়াবহ এই বন্যা ও বৃষ্টিতে ত্রিপুরায় এখন পর্যন্ত অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ আছেন কয়েকজন। নিরাপত্তার কথা চিন্তা করে ৫ হাজার ৬০০ পরিবারকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

ত্রিপুরার এই বন্যার ভয়াবহ প্রভাব পড়েছে বাংলাদেশে। বিশেষ করে ফেনীর অবস্থা বেশ খারাপ। ফেনীর অনেক গ্রাম পুরোপুরি পানির নিচে তলিয়ে গেছে। এছাড়া গোমতী নদীর ভারত অংশের পানি বেড়ে তা বাংলাদেশের কুমিল্লায় প্রবেশ করছে।

সূত্র: হাবনিউজ

এমটিআই