ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস ও দখলদার ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি চুক্তির চেষ্টা নতুন করে আবারও শুরু হয়েছে। তবে এরমধ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন দাবি করেছেন, হামাস যুদ্ধবিরতিতে বাধা দিচ্ছে। ব্লিঙ্কেনের এ দাবি প্রত্যাখ্যান করে হামাস এক বিবৃতিতে জানিয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী যে দাবি করছেন সেটি ‘বিভ্রান্তিকর’। কারণ হামাস যুদ্ধবিরতির চুক্তির চেষ্টা থেকে সরে যায়নি। উল্টো ইসরায়েল শর্ত পরিবর্তন করে যুদ্ধবিরতি বিলম্ব করছে।

হামাস জানিয়েছে, তারা যুদ্ধবিরতির চুক্তির জন্য প্রস্তুত আছে এবং যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ গত জুনে চুক্তির যে কাঠামোতে রাজি হয়েছিল সেটি মানতে তারা এখনো প্রতিশ্রুতিবদ্ধ।

ফিলিস্তিনি এ সশস্ত্র গোষ্ঠী আরও জানিয়েছে, যুক্তরাষ্ট্র ইসরায়েলের চাপের কাছে নতি স্বীকার করছে। এছাড়া যুদ্দীবরতির চুক্তির যেসব বিষয় নিয়ে মতানৈক্য ছিল; সেগুলো এখনো রয়ে গেছে।

হামাসের জ্যেষ্ঠ নেতা ওসামা হামদান বলেছেন, “(মার্কিন প্রেসিডেন্ট) বাইডেনের প্রস্তাবে বলা আছে দুই ধাপে ইসরায়েলি সব সেনা গাজা থেকে সরে যাবে এবং দুই পক্ষের মধ্যে পূর্ণ যুদ্ধবিরতি হবে। কিন্তু ইসরায়েলিরা শুধুমাত্র অস্থায়ী যুদ্ধবিরতির দাবি করছে। যেটির মেয়াদ হবে মাত্র ছয় সপ্তাহ।”

তিনি আরও বলেছেন, “এর মানে হলো ফিলাডেলফি করিডরে ব্যাপক সেনা থাকবে এবং রাফাহ ক্রসিংয়ে তারা অবস্থান করবে। যার অর্থ গাজায় ত্রাণ পৌঁছাতে ইসরায়েলের অনুমোদন লাগবে।”

সূত্র: আলজাজিরা

এমটিআই